জিবনের আসল মানে ৷
- আব্দুর রাজ্জাক রাজু ২৫-০৪-২০২৪

হরিনাথ হারিয়ে হরি
কালেমা পেল,
ফকের ফকির
ফকির থেকে বাদশা হল ৷

সুরন্জনা হারিয়ে শাঁখা
হাত করলো খালি,
মাথার সিঁদুর মোছেনি বলে
শাশুরি দেয় গালি ৷

ওরা সব মুছে খুলে
সেজেছে মুসলিম সাজে,
মুখে কালেমা
অন্তরে হরি নাম বাজে ৷

ওদেরকে কেউ চিনতে পারবেনা
মুসলিম বলে,
শুধু হরিনাথকে চিনতে পারবে
যদি তফোন খোলে ৷

পান্জাবী টুপি পড়ে হরিনাথ
হয়েছে পাক্কা মসুলমান,
মুখে অাল্লাহ
অন্তরে বসে আছে ভগবান ৷

ঘর বাড়ী ফেলে হাজার হরিনাথ
উদাস্তু হতে ছোটে,
কেউ উদাস্তু হয়
কারো ললাটে মৃত্যু জোটে ৷

জাত ধর্ম জমি জমা বির্সজন দেয়
জিবনের টানে,
বেচে থাকাটাই বুঝি
জিবনের আসল মানে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।