স্বাধীনতাকে দেখেছি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৮-০৩-২০২৪

স্বাধীনতাকে দেখেছি দুর থেকে শুধু দুর থেকে,
স্বার্থ্ প্রেমে বঙ্গ বন্ধুর স্বপ্নকে আঘাত করেছি
রক্তাত্ত সঙ্গমে ডেকেছি !

বিজয় পেয়েছি ,স্বাধীনতা পায়নি করাল দুপুরে,
রক্ত স্মান বাশরের রাত কেটেছে প্রহর বেলা
এই প্রেমহীন প্রেম আর কতোকাল ,আর কতটা প্রহর!
প্রেমিকা চাই – প্রেমিক চাই-স্বাধীনতা চাই ।
অভিলাষী প্রেমের ভেলকোনিতে মুক্তির সূর্য্ চাই
স্বাধীনতাকে দেখেছি ,হোক ভুল, হোক মিথ্যে প্রবোধ।

সেই ৭ মার্চ্, সেই বঙ্গ বন্ধুর র্গ্জন—আর কতোদিন ?
আর কতোদিন বাঙ্গালী জাতিকে মুক্তির পথ দেখাবে?
কতো আর লড়তে হবে স্থপতিকে স্বাধীনতার জন্য!
তোমরা কি যোগ্য পিতার উত্তরসূরী নও ?
মায়ের বুকে জন্ম কি তবে প্রতারনাময়?

স্বাধীনতাকে দেখেছি দুর থেকে শুধু দুর থেকে,
পবিত্র সত্যকে নষ্ট করেছি, চিৎকার করেছি মিথ্যের পক্ষে
অস্বীকার করেছি বঙ্গ বন্ধুর কালজয়ী ভাষণকে !
এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম
এই প্রকৃতি জানে, এই গগণ জানে, জানে তামাম দুনিয়া…
কে এই অমর স্থপতি !
এতো ভ্রান্ত, এতো মিথ্যে, তবুও চিরসত্য-ইতিহাসের মহানায়ক!
স্বাধীন বাংলাদেশের স্থপতি- বঙ্গ বন্ধু শেখ মজিবুর রহমান।

স্বাধীনতাকে দেখেছি দুর থেকে শুধু দুর থেকে,
তোমরাতো জানো না- আমি তো জানি,
কত স্বার্থপর হয়ে এতো কথা এতো ভ্রান্ত এতো মিথ্যে নিয়ে
তোমরা স্বাধীন বাংলায় ।
তোমরা ক্ষমতা লোভী বিদ্রোহীদের দোসর মুক্তি যুদ্ধের অভিশাপ!

বঙ্গ বন্ধুর কপালে চুমু খেয়ে বলি এইতো স্বাধীনতা
এইতো লাল, এইতো সবুজ -উড়েছে আকাশ জমিন !
তোমরা তো জানো না- আমিতো জানি
ত্রিশ লক্ষ শহীদের রক্ত স্মানে,
মা বোনের ইজ্জত দানে-এইতো বাংলাদেশ ।
যারা কোনদিন স্বাধীনতা চায়নি ক্ষমতা চেয়েছে শুধু,
বঙ্গ বন্ধুকে তারা ভুলে আছে আজ মিথ্যবাদী স্বৈরাচার ।
বিকৃতি ইতিহাসে এই বাঙ্গালী আর কতো দিন ?

স্বাধীনতাকে দেখেছি হৃদয় থেকে শুধু হৃদয় থেকে,
সমর রণে বঙ্গ বন্ধুর ভাষণকে ষোষনা মেনেছি
মুক্তিযুদ্ধকে প্রেমিকা ভেবেছি লাল সবুজ প্রান্তরে ।
---------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।