একটি বই হাতে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ১৯-০৪-২০২৪

আমি সেই প্রেমিক, আমাকে চেয়ে দেখ
আমি ফিরে এসেছি
একটি বই হাতে;
শিক্ষার আলো উপহার নিয়ে অন্ধকার পৃথিবীর রাস্তা দিয়ে
আমি ফিরে এসেছি

আমি জ্ঞানহীন ধরণীর বুকে আলোর মশাল জ্বেলেছি
আমি ছুড়েছি জ্ঞানের শিখা মুক্ত আকাশে
আমার পিঞ্জরে প্রেমিকার তীব্র স্পন্দন
আমার ভালবাসা, আমার আগামী
আমি ফিরে এসেছি
একটি বই হাতে ।

জ্ঞানের পাখিগুলো আজ ডানা মেলে উড়ছে
আমি ওদের পথপানে চেয়ে চেয়ে
অপলকে জ্ঞান পিপাসু পাখিদের দেখেছি
আমি তাদের উল্লাসে অভিভূত
আমি জ্ঞানপাপীদের বোকামি দেখে প্রকাশ্যে লজ্জিত হয়েছি
আমি শিক্ষা পদ্ধতির নতজানু কর্তা ব্যক্তিদের অহমিকা দেখে
ওদের নৈরাজ্য ঘৃণা ভরে প্রত্যাখান করেছি।
আমি পাখিদের মধ্যে ঘুমিয়ে থাকা আগামীর স্বপ্ন খোঁজেছি
আমি আলোর মশাল নিয়ে জ্ঞান পাখিদের ডেকেছি
আমি উপহার দিয়েছি বই, আমি চেয়েছি জ্ঞানের আলোকে ।
আর কোন দিন অন্ধেরা হারাবে না পথ !
এই শপথে আমি ফিরে এসেছি-
একটি বই হাতে ।

আমার শপথ দৃঢ়, আমি জ্ঞান প্রদীপ দিয়ে যাবো
সমস্ত পৃথিবীর অজ্ঞদের জ্ঞানে মুক্তির বার্তা দিবো
আঁধার প্রলয় ও যুদ্ধের পর ,জ্ঞাণ পিপাষুদের –
চির আলোয় উদ্ভাসিত করবো ।
আমি
আজ উপহার দিবো-সেই পরম মন্ত্র !
আমি সেই প্রেমিক, আমাকে চেয়ে দেখ
আমি ফিরে এসেছি
একটি বই হাতে;
আমার পিঞ্জরে প্রেমিকার তীব্র স্পন্দন
আমার ভালবাসা ,আমার আগামী ।
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।