আমি তুলির শিল্পিকে শ্রদ্ধা করি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৪-০৪-২০২৪

জ্ঞান তুলির শক্তি অনেক, তুলির অনেক আলো
অনেক ঝলমল!
তুলির স্পর্শ্ প্রণয়ে জ্ঞানের জগত হতে
মূর্খ্ চেতনার মঞ্জিলে প্রেমের শিরহণ ছড়ায় ।
অজ্ঞদের মুখে হাসি ফোটায় মুক্তির সঙ্গমে
অজ্ঞ প্রেমিকেরা তুলি হাতে গিয়েছে বিদ্যা নিকেতনে…
লাল সবুজের আঙ্গিনায় খেলা করে দুরন্ত সবুজেরা
তাদের ভ্রান্ত মনজগতে আজ মুক্তির প্রত্যাশা,
তাদের মূর্খতা থেকে ভেসে আসে বিজয়ের প্রতিচ্ছবি !
শিক্ষার আলিঙ্গনে দেখে তারা বাশরের রজনী !
তারা জেনে গেছে শিক্ষাই শক্তি, জ্ঞানই মুক্তি।
নবীণেরা সম্মুখ পানে,গোধূলীর আভায় সন্ধির আহবানে..
দৃপ্ত কণ্ঠে গেয়ে ওঠে.
ভালবাসি, শিক্ষাকে ভালবাসি ,জ্ঞান তুলিকে ভালবাসি।
আমি তুলির শিল্পিকে শ্রদ্ধা করি,হৃদয় হতে বলি;
হে তুলি, তুমি একে যাও অজ্ঞতা মুক্তির ছবি
এমন নিষ্ঠুর হইও না ,এমন আঁধার হইও না, আমি সব জানি
উগ্রদের তোলপাড় করা প্লাবনের হৃঙ্কার
আজও উত্তাল!আজও উত্তাল!
তোমাদের সঙ্গ চায় কত ভ্রান্ত প্রেমিক প্রেমিকা..
হে তুলি, তুমি একে যাও অজ্ঞতা মুক্তির ছবি
আমি তুলির শিল্পিকে শ্রদ্ধা করি,হৃদয় হতে বলি;
জ্ঞান তুলির শক্তি অনেক, তুলির অনেক আলো
অনেক ঝলমল!
------------------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।