এ কোন তামাশা !
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ১৬-০৪-২০২৪

হে অভিনেতা, এ কোন তামাশা? জাতি জানতে চায় ?
তুমি কি জনতার?তুমি কি সরকারের?নাকি বিদ্রোহী?
নাকি আপন স্বার্থের অভিনেতা, নাকি জনতার খলনায়ক?

তোমার দিকে তাকালে কেন আজ ঘৃণা ভরে আসে!
মনে পড়ে সেই সব অমানবিক ধর্মঘটের রাস্তাগুলো,
সেই সব জন ভোগান্তি শত যাত্রীর কষ্ট দাঙ্গা হাঙ্গমা
রায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানো তোমার মন গড়া বাক্য
আপন স্বার্থের মোহে ক্ষমতার অন্তরালে বিদ্রোহী ভূমিকা !
মুখোশধারী জননেতা বাঙ্গালীর বিভীষিকা অগ্নি মূর্তি
না শ্রমিকের ,না জনতার, না দলের, না সরকারের ।
আহা বাঙ্গালীর দূর্ভাগ্য এই অভিনেতার আর্ভিভাবে ।

মনে পড়ে স্বাধীন দেশে স্বৈরাচারের ভয়ঙ্কর পদধ্বনি
রাস্তা ঘাটের সেই সব কালো রাত নির্ঘুম যাত্রী,
বেআইনি চালকের বেপরোয়া গর্জ্ন প্রাণের অকাল মৃত্যু !
আঁকা বাঁকা পথে ধূসর বর্ণিল সাজে যাত্রীর পথ চলা….
জৈনকের সাফাই জল্লাদের পক্ষে মূর্খের বৈধতা ।
এ কোন তামাশা ? জাতি জানতে চায় ?

ঘাতক চিলের মতো ধারালো নগ দিয়ে নিষ্ঠুর ছোবল
জনতার অধিকার ছিনে নেয় তথাকথিত মীমাংসার নামে
পর্দার অন্তরালে !
বৃদ্ধাঙ্গুলি দেখায় আদালতের রায়কে স্বার্থ্ গোষ্ঠীর পক্ষে
তন্ময় চোখে জাতি রাশি রাশি বিস্ময় নিয়ে দেখে
একজন ভয়ঙ্কর খলনায়ক এসে স্তম্ভিত করে দিল
বাংলার চঞ্চল পথ!রঞ্জিত করল বাংলা সুবজ তট!


কে তারে ক্ষমতা দিয়ে নিয়ে গেলো স্বৈর চূড়ায়!
কে তারে ক্ষমতা দিল প্রাণ নাশের নির্মম সভ্যতা!
জনতা তার অবসর চায়, অবসান চায়, মুক্তি চায়
হে অভিনেতা, এ কোন তামাশা? জাতি জানতে চায় ?
--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।