মা এত সুন্দর!
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৬-০৪-২০২৪

মা এত সুন্দর! তাই তোমার কোলে বসে থাকি
আঁকা বাঁকা মেঠো পথে কত রূপের বিভা !
হৃদয় গহিন থেকে উঠে আসে বিজয়ের উল্লাস
আমি তোমার স্বর্গ্ থেকে কুঁড়ে নেই
অসাম্প্রদায়িক পুস্পের পাঁপড়ি ।

গন্ধ শুঁকি সাম্যের ফুলদানিতে, জেগে উঠি রাঙা প্রভাতে
চেয়ে দেখি প্রেমিকার রক্তিম ওষ্ঠ সবুজ প্রান্তরে
প্রেমের সুন্দরতম ভেলকুনিতে রূপসীর জানালা
আমি অভিভূত, জম্মে মাগো তোমার কোলে
মা এত সুন্দর! তাই তোমার কোলে বসে থাকি ।

তবু যেন অভিমান, এত রূপের বিভা পরাজয়ের মুখে !
সন্তানেরা নিষ্ঠুর ,অকৃতজ্ঞ, দানবের মতো হিংস্র
মরুভূমি বিস্তৃীর্ণ্ সবুজ তট আকাশে কালো ধোঁয়া
খরা নদী বিষাক্ত মায়ের কোল,
কিন্ত কেন রূপসীর বুকে উঁকি মারে অশুভ ছায়া!
একি ষড়যন্ত্র নাকি মায়ের প্রতি সন্তানের অবহেলা ?
এ কোন নির্মমতা ! এ কোন বিদ্রোহী প্রেম ?
ভুলে গেছি ,অনেক রক্তে পাওয়া আমার সোনার বাংলা
এই রূপসী বাংলা !

হে সন্তানেরা, হে বন্ধুরা ,চেয়ে দেখো….
প্রকৃতির অলংকারে মা সেজেছে অনন্ত সীমানা জুড়ে জুড়ে
গায়ের মেঠো পথে নদীর আঁকা বাঁকা জল রাশি লাল-সবুজের বুকে
তাই প্রকৃতির কাছে আমি ফিরে যাবো
সুমেরু পর্বতে বিজয়ের নিশান রাখি
নিঃশ্বাসে মুক্তির শপথ, বারবার
যুদ্ধের অভিষ্ট লক্ষ্যে ফিরে আসুক, ফিরে আসুক
চির মুক্তির অমর গান-
আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি ।
মা এত সুন্দর! তাই তোমার কোলে বসে থাকি ।
----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।