তার মগজে ঢুকে দেওয়া হলো
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৩-০৪-২০২৪

তার মগজে ঢুকে দেওয়া হলো ।
স্বর্গের হুর পরি ব্যাকুল করলো তার প্রাণ ।

অবুঝ যুবেরা উগ্র মন্ত্রে একাকার হলো,
চাবি নাড়াতেই বুলেট গুলি বোমা ছুঁড়ে নেচে উঠলো
খতম- খতম- চেঁচিয়ে উঠলো দূরন্ত দুর্বার ।

অজ্ঞের রাশি রাশি স্বর্গীয় রাজ্যের হুর পরি
প্রথমে স্পর্শ্ করলো তার বুক
উম্মাদের মতো ছড়িয়ে দিল রক্তের হোলি, গুপ্ত হত্যা
লাশের মিছিলে উৎকট গন্ধ দাউ দাউ লেলিহান শিখা
শৃঙ্খলে উগ্র মন্ত্রের অশনি স্পর্শ্ !
তার হাতে জল্লাদের মতো নিষ্ঠুর বোমা গুলি মরণ ফাঁদ
ধর্মের নামে , শান্তির নামে, মুক্তির নামে !

তাকে শপথ করানো হলো।
মুক্তির পথ ! স্বর্গের পথ!
জেগে উঠলো উগ্র মন্ত্রের হুঙ্কার ,রক্তের হোলি লাশের মিছিল !

লিখিলের অলিতে গলিতে গুপ্তচরের মতো পর্দার অন্তরালে
অন্ধ শ্লোগানে শ্লোগানে তরুণের স্বপ্ন ভেঙ্গে দিয়ে
রক্তের হোলি খেলে সরল প্রাণের বিরুদ্ধে ।
উগ্র যুদ্ধে ধনুকের মতো বাঁকা হয়ে গেলা তার দেহ
নিথর প্রাণ ! তার চিৎকার শোনা গেলনা !

তার সতেজ প্রাণ এখন মৃত!
তার স্বর্গ্ ঘিরে পোকা মাকড় পরিত্যাক্ত লাশ
ছড়িয়ে রয়েছে রক্ত, তাজা লাল রক্ত, রক্তের ঘৃণ্য পূঁজ
তার মিথ্যে,তার ভ্রান্ত , একখানা অগ্নি মূর্তি
পড়ে আছে নরকে, পড়ে আছে শ্মশানে-
ঘৃণা ভরে- ঘুণা ভরে -তপ্ত মরু চরে ।

তার মগজে ঢুকে দেওয়া হলো ।
স্বর্গের হুর পরি ব্যাকুল করলো তার প্রাণ ।
--------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।