অপাত্রে করেছো দান
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৬-০৪-২০২৪

তোমাকে কি চিনে? আমাকে কেউ চিনেনা!
আহারে পথিকের অনুসারীরা,পাগলেরা,আমি দুরে বহু দুরে!
তুমি খুঁজ নিয়ে দেখ তুমি নেই তার বুকে স্বার্থ্ শেষে !
জাগেনা তার অনুভূতি তোমার প্রয়োজনে তোমার বিপদে
তুমিতো ক্ষমতাহীন অন্ধ সর্ম্থক!
প্রতিকের প্রেমিক প্রেমিকা
একদিনের প্রেমে বিভোর; অন্যেরে ক্ষমতার সিঁড়ি
অথচ তুমি পারনি ছুঁতে, তোমার পথিককে
সোনালী যৌবন পুড়ে পুড়ে বিলিয়েছো সুখ,
পথ খুড়ে খুড়ে চিনিয়েছো ঠিকানা ।
কিন্তু, স্বপ্নকে তুমি আজো ছুঁতে পারনি ।

যেই আদর্শ্ মর্মে প্রতীকের প্রেমে ক্ষমতা দিলে
তা দিয়েই তুমি পেয়েছো বঞ্চনা, হারিয়েছো অধিকার
পেয়েছো কিনারাহীন পরাধীন নদীর উত্তাল তরঙ্গ!

দলের তীব্রতম প্রতিকের উল্লাসে
তোমার বিবেক চক্ষু বিষ্ময়ে আঁধার !
অথচ তুমি পারনি ছুঁতে, তোমার পথিককে
বিজয়ের পরে পাওনি খুঁজে বিশ্বাসের হাত
কখন যে ছলনা করে ভুলে গেছে প্রেম
কখন যে হৃদপিন্ড তুলে ,করে গেছে নিথর!
আজ তুমি একা ! আজ আমি একা !
চেয়ে দেখি ক্ষমতার খেলায়; জাতি আজ হেলায় ।

তুমি পারনি ছুঁতে, তোমার পথিককে
ক্ষমতার সিংহাসন যেন, অপাত্রে করেছো দান
তছ নছ করে গেছো সাম্যের পবিত্র ভুবন
রক্তিম বৃষ্টিতে ভিজিয়েছো লাল সবুজ প্রান্তর ।
অপাত্রে করেছো দান , কেউ ছুঁতে পারিনি ।
----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।