এখনো মরিচা পড়া
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ১৯-০৪-২০২৪

কে কোন ভূমিকা নেব, কে কার অনুসারী হব, এইবারে সব
খোলসা হবে জনতার মঞ্চে।
পুরনো দোসর নাকি স্বাধীনতার স্বপক্ষে,
ক্ষমতার অন্ধ মোহ গণতন্ত্রের করুণ কলরব
পরাজিত হবেতো তোমাদের ভূমিকায় ?
এখনো দেখি মরিচা পড়া দেশ প্রেমিকের পুরনো অবয়ব
রাজাকার আলবদরের শয্যাসায়ী!
এখনো আমরা এক ভি্ন্ন প্রেমিকার পিছু পিছু
অবান্তর ছুটেছি-শুধু ক্ষমতার লোভে ।
এখনো আমরা যেন স্বাধীনতাকে বুঝতে পারিনি
দাঁড়িয়েছি রয়েছি অজ্ঞ বৃত্তে-
যারা কিনা সেইদিন ছিল জয় বাংলা শ্লোগানে…
গণতন্ত্রে, ধর্মনিরপেক্ষতায়,সমাজতন্ত্রে ও বাঙ্গালী জাতীয়তাবাদে.
তারা আজ কোথায় ?
আজ দেখি ব্যক্তি স্বার্থে ক্ষমতার লোভে ভিন প্লাটফর্মে !
ওরা কি দেশ প্রেমিক নাকি সাপুরের বিষধর সাপ ?
যারা জাতির শ্রেষ্ঠ সন্তান, যাদের নিয়ে এত গর্ব্ করি
তারা কেন বিভক্ত?
নতুন প্রজম্ম জানতে চায়-দেবে কি উত্তর?
এখনো আমরা যেন ভয়ে-ভয়ে
দাঁড়িয়ে রয়েছি স্বাধীনতার মঞ্চে!
ক্রমেই উঁচু শির নীচু হয় নব্য দেশ প্রেমিকের ভূমিকায়
যখন দেখি স্বার্থ্ লোভীরা ,ক্ষমতা লোভীরা ..
দেশদ্রোহী দোসরের বন্দু হয়ে যায় ।
মুক্তি যুদ্ধের ঐতিহ্যগুলি মুছে দেয়-আদি নির্মাতার ।
এখনো মরিচা পড়া আমাদের স্বাধীনতার চাবি
প্রকৃত দেশ প্রেমিকের দৈন্যতায় ।
-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।