জ্ঞানের অস্ত্রই শুধু দিও
- মোঃ আমিনুল এহছান মোল্লা - স্মৃতি ২৫-০৪-২০২৪

ঘৃণা করে হলেও বই দিও,আঁধার ভেবে জ্বেলে দিও
জ্ঞানের আলোক দিশাই
ঘৃণা করে হলেও কলম দিও, অজ্ঞ ভেবে শক্তি দিও
জ্ঞানের অস্র শিখাই
শত্রু হলেও লিখো প্রিয়, বেশী হলে ঘৃণা কর, তাও-
শুধু একটু আকুতি আলো দিও, তোমার জ্ঞানের মতো
বর্ণ্ -কলমে লিখা একখানি বই।
প্রেমিকার মতো কোন স্পর্শ্ দিও শিরহণ বোঝাতে যদি চাও
প্রণয় বুঝাতে চাও, সুখ চাও, যদি আলিঙ্গন চাও
আঁধারে আলো দিও তোমার প্রেমের মতো স্পর্শ্ কিছু দিও!
জ্ঞানের ভ্রতে এখনি বই চাই, পথ পানে চেয়ে আছি
ফিরে আসুক জ্ঞানের পরী রাজার রাজ্যে
তার হাতে বই দিও, তার হাতে কলম দিও,
আলোর বন্দরে পৌঁছে দিও ।
ভালবাসার কোণে জ্ঞানের কিরণ দিও বিস্তর,
প্রণয়ের সুখ চেয়ে অন্ধ থেকে পাওয়া আলো….
সে আলো যদি মুক্ত করে একটি অস্ত্রই শুধু দিও, জ্ঞানের ভান্ডার !
যাতে রাজ্যের যে কোন অন্ধ যেতে পারে আলোর মুকুট পড়ে
যুদ্ধের সমর রণে---
মুক্তির অভিযানে কলমের শক্তিতে বইয়ের আলোতে-
কারো ক্ষমতা, কারো অর্থের দম্ভ,কারো উম্মাদ বিলাসিতা
এর কিছুই জ্ঞানের নয়,এর কিছুই মুক্তির নয়- এর কিছুই আমার নয় ।
আমি চিৎকার করে বলি, আমকে দিও, আমাকে দিও
ঘৃণা করে হলেও বই দিও, ঘৃণা করে হলেও কলম দিও,
জ্ঞানের অস্রই শুধু দিও।
--------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।