তুমি নও তোমার
- মোঃ আমিনুল এহছান মোল্লা - মুক্তির চাবি ২৫-০৪-২০২৪

হে অহংকারী তুমি তুচ্ছ ভাব কারে ?
তুমি যার সেও তার একই প্রভূ তরে ।
কেহ নহে তোমা হতে কিছু পেতে দৌড়ে
চক্রে চক্রে পেয়েছো যা বিধি সায় ঘুরে
জেনে রেখো সেই দিয়ে যাও ধন্য করে ।
যেই পথে তুমি এলে -সেও তাই চড়ে ।
প্রভূ হতে তুমি পাও ক্ষণিকের নীড়ে
নহে তাহা তোমার ওগো
তার হতে ভীড়ে ।
পরীক্ষা ঐ যত এসে বারে বারে নাড়ে ।
কতটুকু গাও তুমি তার প্রিয় সুরে ।
দিয়ে কত দেখে তিনি মোহ যত ছেড়ে
শয়তানের অবয়বে যাও কিনা উড়ে !
নহে দমে ঈমানি -নহে তারা কেড়ে
যত অহমিকা নত শিরে সমাপর্ন্ করে ।
যে কিনা মুমিন খুজে নেয় বারে বারে
শোধে দেয় পাওনা যার নিছাব সমহারে
ভাবেনা কভূ রূপ যৌবন দেহপ্রাণ জুড়ে
অথচ অহংকরারী অযথা তেড়ে তেড়ে
ক্ষণিক মোহে দম্ভে গর্জে নিছক বুলি ছুড়ে
যায় ভুলে যেতে হবে অনন্ত পথে দৌড়ে ।
তুমি নও তোমার দিবা-নিশি-ভোরে ।
আজ আছ কাল নেই
কখন যে ঝরে !
যত গর্ব্ যত দম্ভ সবই রবে পরে
সৃষ্টি সবে একই পথে নাহি আর ফিরে ।
তবে কেন অহংকারে আজ তুমি হেরে ?

----------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।