বিধির পথে ওঠাও জেগে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - মুক্তির চাবি ১৯-০৪-২০২৪

কে আছে বল ?
প্রভুর নেয়ামতকে অস্বীকার করবে!!!
যদি না-ই থাক?
আঁখি খুলে দেখ ওগো -অপরূপ ভবে !
সেজেছে নদী নালা মুরু পাহাড় টিলে
সবুজ পত্রে ফুলে ফলে বৃক্ষ ডানা মেলে ।
চন্দ্র তারা রবির কিরণ বিশ্ব আলো করে
কালের ঘুর্ণে তোমার জন্যে কত রূপে উড়ে !
এসেছে ঐ মানব সেবায় প্রকৃতিরই কোলে
মানব কর্মে জাগে সদা বিধি রংঙের ছলে ।
তারেই পথে বাঁধা এলে আপন ফ্রেমে সাজে
প্রকৃতি ঐ হিংস্র গায়ে পাইনাতো আর লাজে ।
চমকা বিজলী বজ্রপাতে আরো কত শাসন !
হঠাৎ বৃষ্টি হঠাৎ খরা তপ্ত দহে শোষণ ।
শ্রেষ্ঠ সৃষ্টির সতেজ প্রাণ পথে ঘাটে দহন
বিদ্রোহী ঐ ধবংস লীলায় ভুবন বুকে চরণ ।
শক্তি তোমার নতজানু তারই নিষ্ঠুর খেলায়
দিয়েছেন ওনি পেয়েছো যা –
করছো তুমি বিদায় !
নেয়ামত ঐ সৃষ্টি তরে দেয়নি প্রয়োজন বিনে ।
কোনটি তোমার জীবন আলো সবই প্রভু জানে
রং তুলির ঐ নিঁপুন ছোয়ায় জগত ছবি এঁকে
তোমার নিবাস দিয়েছেন ওনি ক্ষণিক পথের বাঁকে ।
নেয়ামত ঐ প্রভূ দিলে মানব কল্যাণ জন্যে
নাহি কেহ তারে রূখে প্রভূবিনে অন্যে ।
প্রকৃতি সেই তোমার হবে প্রভু যা দিলে
খরা বৃষ্টি বজ্রপাত ধবংস যত তুলে ।
তারই পথে সাজ তুমি তারই বন্ধু হয়ে ।
দেখবে তুমি নেয়ামত ঐ -শত বাঁধা জয়ে ।
তবে কেন প্রকৃতি ঐ ধবংস কর তুমি ?
বিধির পথে ওঠাও জেগে সবুজ শ্যামল ভুমি ।
-------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।