নেইতো সেই উচিৎ কথা বলে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - মুক্তির চাবি ২৮-০৩-২০২৪

আমি জ্ঞাণী নই, আমি বিজ্ঞ নই, তবু ছুটি ঐ
যা দেখি- যা ভাবি - তা অকপটে কই ।
কত যে শুনি মুখে তার বুলি গণতন্ত্রের কলি
স্বৈরতন্ত্রের আবরণে ঢাকা কেহ নাহি বলি !
যে যার মন্ত্রে আপন চিত্তে নিজেকে জাহির করি
ভিন্ন মতে নাহি ফিরি কেউ দলের পথ ধরি ।
কাঁনা বধির ন্যাংড়া খোড়া অজ্ঞ যত পারি
মূল্য কি তার জ্ঞাতসারে - আমরা বুজে দৌড়ি?
জানি আমি উত্তর নেই সবে অন্ধ পথে..
ও যে পেয়ে দলের প্রতীক!
ক্ষতি কি আছে তাতে?
হৃদয়চিত্তে ভাবনা এই রাখি সবে পুষে
যোগ্য নহে প্রতীক হলে নেইতো কোন দোষে ।
যাকনা লুটে ওতো আমার মতের সাথী হয়ে
কে যে ভাল ? কে যে মন্দ?
নাহি ভাবি যেয়ে ।
সত্যকে ঐ আড়াল করে মিথ্যা যত লয়ে
আমরা ভোটার -আমরা জন - প্রতীক সুরে গেয়ে ।
অথচ সেই বীর বাঙ্গালী যুদ্ধ রণে ধেয়ে
হটিয়ে ওদের হয়েছে স্বাধীন যোগ্য নেতা পেয়ে ।
তোমার নেতা সেই হবে ছোঁয়নি লোভ যারে
স্বাধীন প্রশ্নে মায়ের হবে আপোষ নাহি করে ।
মাকে চিনে জড়িয়ে নিবে একই নায়ের পালে ।
কিন্তু,
এই দেখ ঐ কত মতে চলছি মোরা হালে !!
যেমনি বললে ক্ষমতা পাবে তেমনি ঠেকুর তুলে
ন্যায়নীতি ঐ আঁধার গহিন আলো সবে ফেলে ।
অজ্ঞ নহে যোগ্য চিনে উড় বিজয় পালে
দেশটা আমার- দেশটা তোমার- যাওনা ভেদ ভুলে !
এসো ফিরে জাতির সবে লাল- সবুজের কোলে
বড়ই অভাব নেইতো সেই উচিৎ কথা বলে ।
---------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।