***অমৃত মৃত্যু***
- আপন দেবনাথ ২৯-০৩-২০২৪

আমি এমন একটি মৃত্যু চাই-
ঠিক ভোরবেলায় পাখিরা বসবে গান শুনানোর জন্য কিন্তু তারা পাথর হয়ে থাকবে ।
আমি এমন একটি মৃত্যু চাই-
যেন স্টেডিয়াম ভর্তি সব দর্শক চেয়ে থাকবে,
পলক পড়বে কিন্তু বিজয় আসবে না ।
আমি এমন একটি মৃত্যু চাই-
ক্লান্ত হয়ে না ডাকছে, খোকাকে ভাত খাবি আয়-
পানিতে ছানি আর ভাতে পোকা শুকবে ।
আমি এমন একটি মৃত্যু চাই-
যেখানে বাবার স্বপ্ন শুধু স্বপ্ন দেখবে
হাসবে,খেলবে আবার বিবর অন্ধকারে হারিয়ে যাবে।
আমি এমন একটি মৃত্যু চাই-
ঘুম পাড়ানির গানের বদলে শৈশবের
স্মৃতি মনে করাবে, ত্যাগে-দু:খে ভরে যাবে সামান্য ঘর।
আমি এমন একটি মৃত্যু চাই-
এলোমেলো বন্ধুরা সব আড্ডায় বসবে,
নিরুপায় হয়ে নিরবধি নাম নিবে,
কিছু স্মৃতির আদলে কিংবা কিছুই নয় ।
আমি এমন একটি মৃত্যু চাই-
যে জলন্ত আগুনের ফোটা পড়েছিল গায়ে,
আর পায়ে নূপুর
সারা শরীরে চন্দন মেখে একলা বসে আছে।
আমি এমন একটি মৃত্যু চাই-
বিশ্বব্রহ্মান্ডের সব মানুষ হতবাক হবে,
ফিরে যাবে, বাস্তব থেকে কল্পনায়,
শূন্যের মাঝেই খুঁজবে।
আমি এমন একটি মৃত্যু চাই-
সাদা পাতার কবিতা খানি শব্দ খুঁজবে নিভিড় ভাবে।
গচ্ছিত সবাই নিমন্ত্রণ পাবে, কিন্তু কেউ আসবে না ।
আমি এমন একটি মৃত্যু চাই-
খরস্রোতা নদীটির আস্বাভাবিক মৃত্যু হবে
নৌকায় জল ভরবে, প্যারালালে সবাই শুধু দেখবে।
আমি এমন একটি মৃত্যু চাই-
যার জন্য মৃত্যুই শেষ নিশ্বাসটা ত্যাগ করবে
অথবা, কোনও পথিক চৈত্র - বৈশাখে চেয়ে থাকবে।
আমি এমন একটি মৃত্যু চাই-
পৃথিবীর একস্থান থেকে অন্য স্থানে বৈজয়ন্তি উড়বে,
অধীর প্রতীক্ষায় বসে থাকবে উদাসী এক দৃষ্টিতে।
আমি এমন একটি মৃত্যু চাই-

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।