****বিয়াল্লিশে বিজয়***
- আপন দেবনাথ ২৮-০৩-২০২৪

এখনো ভিজে আছে আক্রোশে ভরা ভেজা মাটিটা
স্তরের উপর স্তর বেধেছে,
ঘাস গুলো সব কাদছে,
এ যে সব তাজা মুক্ত প্রাণ ।
কেমন করে নিচে ফেলা যায় । বল ?
সে দিনের আকাশের বুকে ভরা সেই ক্ষত,
কত রক্ত - কত রক্ত।
যা এখনো ভর্তি আছে প্রতিটি কলমে কলমে ।
ভূতল কাপিয়ে কত বীজ বুনেছে বুকে ,
আগ্রাসী কত পশুর দল চমকায় পড়ছিল সব ঝুকে ।
ওই মধ্যরাতে কত সতীর ললাটে,
প্রিয়ের হাতে স্থির হয়েছিল সিঁদুর।
প্রহর না কাটতেই ওই রাক্ষুসে শকুনেরা ,
ভক্ষন করল সেই চিত্কার, কন্ঠে ছিল যে সুর ।
ছেড়ে মায়া,কত ছায়া নেমেছে যে মুক্তির ঢল
যা ছিল সূদূর সংগ্রাম,
রক্ষা করা স্বাধীনতার মান।
আজো দগ্ধিত মনটা খুঁজে বেড়ায় সেই সংকটময়,
রাতের আধারস্থ ভোরের আকাশ
থেকে ঝরছে যে, বিজয়।
আজি রত বদলে পাল্টে দিয়েছে সে বিজ্ঞ বিজয়কে ।
নন্দিত ভাবে নিন্দাজনক করে দিয়েছে,
শেখ মুজিবের, " এবারের সংগ্রাম
স্বাধীনতার সংগ্রাম" কে ।
রাস্তার সেই
প্রান্তে জন্মান্ধরা আজো শুয়ে আছে ।
জাত ছেড়া ওই শিখলের বেড়া আজ শুধুই স্তম্ভ,
বাংলার সন্তানেরা" "
রক্তক্ষয়ী সেই বিজয় আজ বিভ্রান্ত, সটান বিশ্বদরবারে ।
বিজয় মায়ের বুকে আজ ঘুনে ধরেছে,
সইছেন কত ভার,জন্মেছে স্বাধীনতাকামী পাপী আর কত বোকা ,
এ যে সব মায়ের সন্তান নামে রক্ত চোষক পোকা ।
ক্ষনিকের টানে ওই আর্তনাদ
এখনো ভেসে আসে ।
সে সময় আকাশপটে কোনও রং থাকেনা,
নদীর পথে পানি থাকে না ।
শস্যখেতে থাকে শত প্রাণ, আর বাতাস থাকে শুধু গন্ধময়।
মনে পড়ে থমকে থেকে, এখনতো পরাধীন নয়।
বয়স বেড়ে বিয়াল্লিশে পড়েছে এবারের
বিজয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।