তবু ফুলেরা এখনও বুঝেনা
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৫-০৪-২০২৪

ফুলে ফুলে সুবিধা ভোগী কীট পতঙ্গেরা উড়ে আসে
তাদের কোন জাত, নীতি আর্দ্শ কিংবা পরিচয়
ফুলেরা আজো বুঝে উঠতে পারেনি ।

আপন স্বার্থে ঋতু রাজ বসন্ত সেজে থাকে হলদে রঙে
কোকিল গান গেয়ে যায় কহু কহু সুর তুলে বঙ্গে
স্থপতির স্বপ্নীল বাগানে ।
অনেক পাঁপড়ি অকালে ঝরে গেছে নীল সিন্ধু তীরে
তারও আগে ধসে গেছে স্বাধীন বাগানের সমৃদ্ধ ফুলেরা
হাজার অর্জ্ন তলিয়ে গেছে হাইব্রীড পতঙ্গের ঝাঁকে!

ফুলেরা ডানা মেলে গন্ধে গন্ধে মিথ্যে আলপনা আঁকে
প্রিয়সীর মতো স্নিগ্ধ চোখে রাঙা ওষ্ঠে হেসে বা না হেসে
নানান আলিঙ্গনে পতঙ্গের সঙ্গমে বিভোর !

ক্ষমতার উপত্যকা জড়িয়ে বাগানের সতেজ পুষ্প গাছ!
আর তার দিকে ছুটে ছুটে….
লোভী পতঙ্গেরা চুষে ততটুকু সুবাস আর মধু
যতটুকু সানিধ্য গেলে পুস্পের গৌরব হয় নিঃশেষ!

বিষাক্ত কীট পতঙ্গেরা অন্ধকারে সর্বস্ব হারিয়ে
পুস্পের শোভায় গা ভাসিয়ে মিলেমিশে একাকার ।
অথচ অথৈ রক্ত বানে ,স্নান বা সাঁতার দিতে দিতে
বাগানের সূরভীরা একদিন মগ ডালে ফুটেছিল ।

ক্ষমতার র্গ্জন, অর্থের দম্ভ, হিংস্রের থাবা
কিংবা এই হাইব্রীড কীট প্রতঙ্গের কু - প্রভাবে
এত নষ্ট এত লাঞ্চনা তবু ফুলেরা এখনও বুঝেনা ।
----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।