এক সাহসী নারী
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ১৯-০৪-২০২৪

এক সাহসী নারী তরিঘড়ি দৌড়ে ছুটে গেল
কিসের খুঁজে?
মুক্তির উদ্যেম লয়ে কার কাছে গেল ?
পৃথিবীর বিদ্বেষ কালো অন্ধকারে, এই বৈষম্য সমাজে
কালে বলে যাবে এই নারী আলোয় গাঁথা হার ?
যখন তার যুদ্ধে যাবার খিদে বিজয়ের অভিলাস!
এই অদম্য স্পৃহায় সে কাকে জড়াবে ?

চৌদিকের শত অপবাদ রাঙ্গানো চক্ষুর হুঙ্কার
স্বীকৃতি কেড়ে নিতে চায় কতক আহম্মকের দল!
অথচ প্রাগৈতিহাসিক কোন স্মৃতির উজ্জল অধ্যায়ে
পৃথিবীর নারীরা জেগে উঠেছিল আজো আছে…
এক সাহসী নারী তরিঘড়ি দৌড়ে ছুটে গেল
কিসের খুঁজে?

সেখানে কি লাল সবুজে মুড়ানো মায়ের আর্তনাদ?
নাকি কি রক্তে রঞ্জিত বঞ্চিত শোষিত বাঙ্গালীর ঠিকানা ?
ব্যাকুতলার ভিড়ে এক সাহসী নারীর তীব্র আকাংখা..
বাসরের চম্মুন পরিতৃপ্ত ঠোঁটে প্রণয়ের আলিঙ্গন
বিসর্জ্ন দিয়ে
এক সাহসী সুহাসিনী রূপসী অগ্রণী ভুমিকায় অবতীর্ণ্ !
কে সে ?

উগ্র মতবাদ ,আদর্শ্হীন দেশ প্রেম, বিদ্রোহীর হঙ্কার
ক্ষমতার বলি রেখা, মিথ্যের ঘূর্ণিঝড়, মহানের আত্মদান
খরা নদীর তপ্ত বালু চর,অগ্নির লেলিহান শিখা, মাতৃকার প্রেম
যেখানে ভঙ্গুর !
সেখানে কি তার জন্যে শীতল পাটি বুনেছো?

নারীর নরম বুকে দেশ প্রেমের সূরভী গোলাপ আছে বলেই
এত বাধার পরেও ক্ষিপ্রতায় হৃদয়ের পাঁপড়ি মেলে দিয়েছে
এক সাহসী নারী তরিঘড়ি দৌড়ে ছুটে গেল
বাঙ্গালীর মুক্তির খুঁজে ।
----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।