অগ্নিঝরা ১৯ শে মার্চ ১৯৭১
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৮-০৩-২০২৪

অগ্নিঝরা ১৯ শে মার্চ ১৯৭১, দিনটি ছিল শুক্রবার
বিকেল বেলা ।
উত্তাল মুখর বাংলাদেশ !
স্লোগান উঠেছিল “গাজীপুরের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর।
বাঙালি সৈন্যদের পাঞ্জাবিরা নিরস্ত্র করতে এসেছে
কিন্তু বাঙালি অফিসার-সৈনিকরা অস্ত্র জমা দিতে অনিচ্ছুক..
খবর দাবানলের মতো ছড়িয়ে পড়ে ।
মুহূর্তে পাল্টে যায় চিত্র,
মুক্তিকামী জনতা উত্তাল জয়দেবপুর থেকে চৌরাস্তা
শুরু হল পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে
দেশের প্রথম কোন সশস্ত্র প্রতিরোধ !
কাজী আজিমউদ্দিন আহমেদ স্বীয় বন্দুক দিয়ে প্রথম গুলি বর্ষ্ণ করেন
আব্দুস সাত্তার মিয়ার নেতৃত্বে স্থানীয় ছাত্র জনতা সশস্ত্র প্রতিরোধ গড়েন
মরহুম শামসুল হক হানাদার পাকিস্তানী বাহিনীকে প্রতিরোধ করার লক্ষে
বিশেষ ভূমিকা পালন করেন ।
বিক্ষুব্ধ ছাত্র জনতাকে নেতৃত্ব দেয়ার জন্য ২ মার্চ
এক সভায় তিন সদস্য বিশিষ্ট একটি হাইকমাণ্ড ও নয় সদস্যের মুক্তি সংগ্রাম পরিষদ গঠন করা হয়।
সংগ্রাম পরিষদের হাই কমান্ডে ছিলেন-পিমরহুম হাবিব উল্লাহ এমপি,
প্রয়াত ডা. মনীন্দ্র নাথ গোস্বামী ও মরহুম এম এ মুত্তালিব।
গাজীপুরের বর্তমান সংসদ সদস্য আ ক ম মোজাম্মেল হককে আহবায়ক
ও বর্তমান বিএনপির কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম খানকে কোষাধ্যক্ষ করে
নয় সদস্য বিশিষ্ট মুক্তি সংগ্রাম পরিষদ গঠন করা হয়।
সদস্যদের মধ্যে ছিলেন শহীদুল্লাহ বাচ্চু, শেখ আবুল হোসাইন, আব্দুস ছাত্তার মিয়া,
শহীদুল ইসলাম পাঠান জিন্নাহ ও হারুন অর-রশিদ ।
সেইদিন পাকিস্তানি সৈন্যদের গুলিতে
জয়দেবপুর বাজারে শহীদ হন কিশোর নিয়ামত ও মনু খলিফা
চান্দনা-চৌরাস্তায় প্রতিরোধকালে
হুরমত আলী পাকিস্তানী সৈন্যের গুলিতে শহীদ হন ।
এ ছাড়া গুলিতে আহত হন ইউসুফ, সন্তোষ ও শাহজাহানসহ আরও অনেকে।
শাসক গোষ্ঠীর বিরুদ্ধে," জাগ্রত চৌরঙ্গী “
আজ তাদের অটুট দৃঢ়চেতা মনোভাবের প্রতীক
স্বাধীনতাযুদ্ধের সূচনা পর্বে গাজীপুরে সংঘটিত হয়
পাক বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ যুদ্ধ ।
দেশব্যাপী শ্লোগান উঠেছিল “জয়দেবপুরের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর”
১৯ মার্চের বীরত্ব গাঁথা এ প্রতিরোধ সংগ্রামের পরই
বাঙ্গালী স্বাধীনতা সংগ্রামের স্পৃহায় জেগেছিল নব উদ্যেম ।
অগ্নিঝরা ১৯ শে মার্চ ১৯৭১, দিনটি ছিল শুক্রবার
বিকেল বেলা ।
উত্তাল মুখর বাংলাদেশ !
স্লোগান উঠেছিল “গাজীপুরের পথ ধর, বাংলাদেশ স্বাধীন কর।
শহীদ হুরমত আলী সরণে নির্মি্ত
জাগ্রত চৌরঙ্গী” চান্দনা চৌরাস্তার স্বাধীনতা ভাস্কর্য
শহীদ নিয়ামত আলী, শহীদ মনু খলিফার প্রতি রইল বিনম্য শ্রদ্ধাঞ্জলি।
-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।