মানহীন শিক্ষার কাছে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৯-০৩-২০২৪

মানহীন শিক্ষার কাছে নতজানু হয়ে আছে জাতি।
শিক্ষা ও জীবন যুদ্ধের সেতু বন্ধন তৈরীর বদলে
আগামীর সৈনিকেরা পেয়ে থাকেন সতিনের চিত্র !
যা কিনা সনদপত্র দেয় বটে কিন্তু মেরুদন্ডহীন !
তাদের মহৎ কিংবা আলোকিত ভাবনাগুলো
থমকে গেছে বাস্তবিক কর্ম্ যুদ্ধের প্রতিটি প্রহরে ।
এই শিক্ষার যানজোটে আটকে গেছে মুক্তির ঠিকানা
কোন কাজে আসে না কেউ ভীড়ে না
সৈনিকের প্রয়োজনে ।
নিজের শিক্ষাই নিজেকে পরাজয়ের দিকে ঠেলে দেয়
জাতি আজ দন্ডহীনা শিক্ষিত অজ্ঞের মহাবরণে
হে কর্ণধার!
এইভাবে
মানহীন শিক্ষার কাছে নতজানু হয়ে আছে জাতি।
--------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।