কষ্টগুলোর ঘর নেই
- স্বপন শর্মা ১৯-০৪-২০২৪

অষ্টপ্রহর কষ্ট শেষে জোটে লবণ ভাত,
তবু কর্তার হয়না দয়া রাখেনা মাথায় হাত।
নিত্য ডাকি, চিত্তে রাখি, পুরোটা দিন রাত
দয়াল হয় দয়াহীন, আমরা নিচু জাত।

পথের ধারে থাকি পরে পথেই বাড়ি ঘর,
সবার দেখি সবই আছে আমার সকল পর।
সুখ আসেনা, থাকবে কোথায়? নেইত আমার ঘর,
ঘরহারা সকল দুঃখ আমায় করল ভর।

দুঃখগুলো কষ্টে আছে, চৈত্রের রোদে পুড়ে,
দুঃখ যেমন ফিরে আসে, সুখ আসেনা ঘুরে!
বর্ষাকালে বৃষ্টির জলে, ভিজে বাঁধায় জ্বর,
দুঃখগুলোর কষ্ট দেখে কেউ বাঁধেনা ঘর।

দুঃখ যখন ডাস্টবিনে খাবার খুঁটে খায়,
রুমাল নাকে সুখ পাখিটা আমার পানে চায়।
দুঃখগুলোর ঘর নেই, ঠিক আমার মতো,
যার দ্বারে যখন দাঁড়ায় বাঁধা আসে শত।
দুঃখগুলোর ঘর নেই, সুখ থাকেনা মনে,
জনবসতি ছেড়ে কভু পায়না যেতে বনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।