তোমাদের ঘিরে স্বপ্ন দেখি
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ১৯-০৪-২০২৪

হে প্রানবন্ত তরুনেরা, তোমাদের ঘিরে স্বপ্ন দেখি
মূর্খের অজ্ঞতা গাঢ়তর করেছে আঁধার
দুষ্টেরা জেনে গেছে তার হাতে মাদক, মরন নেশা
উগ্রতারও সাধ জাগে ঘৃণ্য গাঙ্গের রক্ত স্নানে
অন্ধেরা কুঁটচালে স্বার্থ্ মিটায় তারুণ্যের উদ্দীপনে।

হে প্রানবন্ত তরুনেরা, তোমাদের ঘিরে স্বপ্ন দেখি
মায়ের ছড়ানো আঁচল,রক্তে দানে পাওয়া লাল-সবুজে
সাম্যের হৃদয়,বিভেদহীন পুষ্প-পল্লবের মিলন প্রাসাদ
পরাজয় আছে সেখানেও, চৈত্রের খরা আছে,পিপাসু মরুবক্ষ
গোখরার বিষাক্ত ছোবল, কিছু বিপদগামী চিনায় রক্ত গঙ্গা
উগ্রতা ছিনায় কিছু, ঝরে যায়, তবু ঢের থাকে
প্রভাতের সোনালী সূর্য্ !যৌবনের প্রান্তিক সীমানায়
তারুণ্যই কেবল বিজয়ী নিশান, সুস্থ সভ্যতা, অমরত্বের দুর্গ্ ।

সঠিক শিক্ষা অজ্ঞ জ্ঞানের যতটা গভীরে
যেতে পারে, স্বাধীনতা যায় মুক্তির যত অভ্যন্তরে
তারুণ্য গিয়েছে স্বপ্ন বিজয়ের ততটা নিকটে ।
শিক্ষা থেকে কতটুকু আলো নিতে হয় জানো
পরাধীনতা থেকে কতটুকু মুক্তি ও স্বাধীনতা
পৃথিবীর কোন প্রান্তে প্রকৃত আপন ঠিকানা,
কে হৃদয়, বিপদের বিশ্বস্ত প্রেমিক প্রেমিকা ,তা জানো ।
হে প্রানবন্ত তরুনেরা, তোমাদের ঘিরে স্বপ্ন দেখি ।
----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।