রোষ
- কুমার সৌরভ ২৫-০৪-২০২৪

রাজরোষ ভয়ানক জানি
ভূমণ্ডল হয়ে উঠে গরল লাভা
সক্রেটিস একবার হেমলক নামে
গিলেছিলেন রাজার ফরমান।
এমন রোষ জানি প্রেমের মৃত্যু ঘটায়
প্রতিদিন আমাদের শহরের এখানে ওখানে
রক্ত ঝরে প্রেমিকের হৃদয়
হয়ে উঠে কাঠকয়লা-মাটিচাপা সভ্যতার।
একজন গোরখাদক খুড়তে খুড়তে
ঠিক পৌঁছে যায় কাঠকয়লার বসতিতে
কাঠকয়লা এবার দাহ হয়
উনুনে অথবা ইটভাটার চুলোয়।

এমন রোষ নয়, নেমে আসুক প্রণয়ধারা
আকাশের রঙধনু আলোর বিচ্ছুরণ
বিকেলের আরক্ত আকাশে ভাঙ্গুক মেঘ
কেউ একজন ভিজুক হাঁসের পালকে
অবিরল সুরমাঘাটে সুরম্য হেসে।

রোষে বিনাশ
হস্তিনাপুর কোথায়
রক্তগঙ্গা বয় পূরাণ কুরুক্ষেত্রে
রোষে বিনাশ
অন্ধ রাজা চোখে দেখে না
আড়ালে বাঁশির সুর ভাসে
অভিমন্যু গোঙায়।

২৩.০৩.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।