আলো-আঁধার চিনে চিনে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৯-০৩-২০২৪

ডাইনে বাঁয়ে দুই দিকে দুই তোমার পথ খোলা
কোন সে আপন তোমার হবে
চিনেছো কি ভ্রাতা?
জীবন পথের বাঁকে বাঁকে কঠিন পথ চলা
বাম বাড়ালেই আঁধার নদী
ডান বাড়ালেই মুক্তির তরী
দেখবে তুমি ভ্রাতা ।

শিক্ষা –দীক্ষা জাতির জ্ঞানে সূর্য্ রশ্মি আঁকা
বাঁম পথের শিরায় শিরায় মুক্তির পথ বাঁকা ।
ডান পথের বাঁকে বাঁকে চির সত্য দেখা
আঁধার নদীর অথৈ জলে তোমার মৃত্যু লেখা ।

সত্য মিথ্যার কঠিন পথে যাচাই বাছাই করে
ডান পথের মন্ত্রগুলো জ্ঞানের পাত্রে ধরে
নত শিরে গর্তে পরা আঁধার কোঁপের সাথী-
স্বপ্নগুলো অকাল নিভে বাম তীরের সব বাতি ।

সত্য -মিথ্যার পথগুলো খুঁজতে খুঁজতে যাবো
বামকে ছেড়ে ডানকে ধরে মুক্তির পথ নিবো
ডাইনে বাঁয়ে দুই দিকে দুই তোমার পথ খোলা
আলো-আঁধার চিনে চিনে
মুক্তি খোঁজবে ভ্রাতা ।
-----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।