কাউয়ারা ঢুকে গেছে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৪-০৪-২০২৪

কাউয়ারা ঢুকে গেছে কোকিলের ঝাঁকে
আজ যেখানে চোখ খুলি দেখি কাউয়াদের ঝটলা
খুব তীব্র গতিতে পথে ঘাটে হুঙ্কার তুলে
কী যেন করতে চায় এই ভয়ঙ্কর হিংস্র ঝাঁকেরা
কোকিলের প্রতিটি প্রহরে ,প্রতিটি নিশানায় !

মনে হয় কি যেন করতে চায় কোকিলের রঙে;
কি যেন করতে চায় আপন ঢংঙ্গে সুবিধাভোগী পাখিরা
কাউয়াদের ভীড়ে কোকিলেরা আজ বেসামাল পথ হারা
আকাশ মেঘাছন্ন, বেতাল ঘূর্ণিঝড় সমুদ্র উত্তাল
চারিদিকে আঁধার পূর্ণিমার চাঁদ হারিয়ে কোথাও…
ডিমগুলো ছিনিয়ে কাউয়াদের দখলে ।
কোকিলের কন্ঠস্বর চেঁচিয়ে ওঠে অসুরের তালে ।
কাউয়ারা ঢুকে গেছে কোকিলের ঝাঁকে ।

অথচ সামান্য আগেই ঋতু রাজ বসন্তের শিল্পিরা
মধুর কণ্ঠে কুহু কুহু সুরের মুর্ছনায় মাতিয়ে রেখেছিল
আজ তাদের যে- কারো দিকে তাকালেই মনে হয়
নোংরা কাউয়াদের ভীড়ে অসহায় ।

কাউয়াদের নখের দিকে তাকালেই বোঝা যায়
ভীষণ ঘৃণ্য, মোনাফেকী রঙের তুলিতে আঁকা
উগ্র ,সুবিধাভোগী কোকিলের প্রেমিক-প্রেমিকেরা !
তাদের দিকে চোখ পড়তেই বসন্ত সরিয়ে নেয় চোখ
ফুল ফোটে না, কেউ ফিরে দেখে না,সুর শুনে না !

প্রতিটি প্রহরে নিষ্ঠুরতা দেখে দেখে বসন্ত প্রেমিকেরা হতাশ
লোভী কাউয়ারা ছোবল মারে ছিনে নেয় রক্ত মাংস
পথ ঘাট নোংরা , কা কা শব্দে কম্পিত আজ সবুজ প্রান্তর
কোকিলা দেহের রঙ নিয়ে যেন নিজেরাই কলংকিত,
হয়ে আছে সেই থেকে মীরজাফর, রক্ত পিপাসু জল্লাদ ।
শিল্পির কাছে বলতে চাই কাউয়াদের ছোবলে আহত বসন্ত
ধর্ষিত যুবতী, অনাহারী কোলের শিশুটি, রুগ্ন বৃদ্ধা, শোকার্ত তরুণ!
এই বসন্তের হলদে রঙ, শালিক আর ব্যথিত মানুষ,
ঝরাপাতা, মায়ের করুণ অশ্রু, বন্দী বাংলাদেশ!
হে বসন্ত সাবধান!কাউয়ারা ঢুকে গেছে কোকিলের ঝাঁকে।
-------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।