চালাঘর ও এক লেবুগাছ
- খায়রুজ্জামান সাদেক ২৫-০৪-২০২৪

পাতার ফাঁক গলে বিস্ময়কর কীট দৃষ্টি আকর্ষণ করে। স্বাদ নিয়ে ফুলগুলো আসে লেবুগুলো বড় হয়। দ্বিধাহীন টান পড়ে ট্রিগারে। বিনোদনের মাঝারি ও বড় আকারের বৃষ্টি ফোঁটায় জমে কেলেঙ্কারি। কি কথা তোমার। প্রকৃতি উচ্চতর আসনে আছেন মদের সন্ন্যাসে আছেন। চালাঘর থেকে বেরিয়ে লেবু গাছের গোঁড়ায় জমা হয় ক্ষীণ আলো। দ্রুতি মেপে চলে লেবুর পাতায় বড় হওয়া সৌরভ। বাঁধা শরীরে ঘুম থেকে জাগে শৃঙ্গার অনুরূপ। শক্তভাবে সাক্ষ্য দেয় মেঘ মানুষের মুচড়ানো ভালোবাসা। ছেঁকে তোলা রসে অপব্যবহারের ইঙ্গিত মুছে যেতে খুঁজে পাই তাহার অনাঘ্রাত ঘ্রাণ। মুদ্রণ যন্ত্র নামতা ভুলে বেরিয়ে আসে উঠোনে। পাতার শবদেহের উপর সাংকেতিক দাঁড়ায় চালাঘর ও এক লেবুগাছ। নিরন্তর বর্ণপরিচয় খুঁজে আত্মশ্লাঘায় বাষ্প হয় কত ক্রন্দন। সবুজ পাতায় বলিহারি মানুষের ছায়া...
০২/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।