দ্রোহের শপথ
- এস এম খায়রুল বাসার ১৯-০৪-২০২৪

অশুভের ষড়যন্ত্রের শেকলে আষ্টেপৃষ্ঠে বাঁধা পড়েছে সাদা আত্মারা;
প্রচন্ড ক্ষোভ দানা বেঁধেছে বুকের মাঝে,
আগ্নেয়গীরির লাভার মত পিঞ্জর ভেঙ্গে বেরিয়ে আসতে চায়,
দানবের সবকিছু ভেঙে চুরমার করতে ইচ্ছে করে।
মুষ্টি বাঁধা, বাকযন্ত্রে পেরেক
পদযুগলে লোহার বেড়ি,
বেদনার মৌচাকে তখন অমেরুদন্ডী প্রাণীরাও ঢিল মারে,
বুকের ভেতর রক্ত ক্ষরণ, জমাট বেধেঁ পাথর
চোখে রক্রের অশ্রু, মস্তকের চুল ছিড়ি অজান্তে
হৃৎপিন্ড ছিন্নভিন্ন হয়ে যায় বুঝি!
প্রচন্ড অভিমানে ঘুমিয়ে পড়ি,
ঘুমের রাজ্যে নিষ্পেষিত আত্মারা একত্রিত হয়,
ব্যাথা গায়ে পরস্পর হাত বুলিয়ে দেয়-
কুকড়ে উঠে যন্ত্রণায়,
অশুভের বিরুদ্ধে প্রচন্ড দ্রোহের শপথ নেয় আবার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।