আজকাল কোথাও দেখি না
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২৫-০৪-২০২৪

আজকাল কোথাও দেখি না নির্লোভ, নিঃস্বার্থ্, দেখি শুধু
দুর্নিতীবাজদের উল্লাস।
দেখি ঘুষখোর ,অস্রধারী, বোমাবাজ, চাঁদাবাজ;
দেশ প্রেমের বদলে দেখি উঁচু শিরে আছে ভয়ঙ্কর বিদ্রোহী
রাজা-প্রজার নেই কোনো সন্ধি, পর্দার অন্তরাল থেকে
জ্বলে ওঠে উগ্রবাদের দাবানল;
যে বাগানে ফুটতো শিমুল পলাশ জুঁই লাল গোলাপ
এখন সেখানে দেখি মাদক নেশা ইয়াবা গাঁজা ফেনসিডিল;
প্রেমিক প্রেমিকার দুর্ভিক্ষে স্পন্দনহীনা লাল সবুজ!
কোথাও মানবতার কোন স্পর্শ্ নেই, ভালবাসা নেই
শুধু খাই খাই, গুম হত্যা আর আগুন
রাস্তায় রাস্তায় যানজট ছিনতাই কর্তাদের বাড়াবাড়ি
যত্র তত্র প্রতিবাদ নিষিদ্ধ, নারীরা লাঞ্জিত অপদস্ত ;
শিক্ষিত বেকার, মানহীন শিক্ষা,চারিদিকে নৈরাজ্য
পূর্ণিমা আজ আঁধার নতজানু যুবশির!
আজ সোনার বাংলা বদলে দোসরের ধ্বনি মুখে মুখে
মুক্তি যুদ্ধের মুহুর্মুহু উত্তাল শ্লোগান আজ অবরুদ্ধ !
স্থপতির অর্জ্ন স্বাধীন বাংলায় আজ রুগ্ন ছবি!
সারাক্ষণ মিথ্যাবুলি, গালাগালি আর নিলর্জ্জ তাবেদারী
আজকাল কোথাও দেখি না প্রকৃত কান্ডারী! প্রকৃত ফুল
লাল- সবুজে এসেছে আজ রক্ত চুষা জুঁক
আগ্নেয়গিরির লাভা আপন স্বার্থের প্রতিযোগীতায়!
কোথাও হাসে না শিশু কোথাও নেই আর অধিকার
কোথাও ফোটে না ফূল, কোথাও শুনি না আর
হৃদয় থেকে জাগা
আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি ।
আজকাল কোথাও দেখি না নির্লোভ, নিঃস্বার্থ্, দেখি শুধু
দুর্নিতীবাজদের উল্লাস।
------------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।