সঙ্গিন নয় সঙ্গী হও
- কুমার সৌরভ ১৯-০৪-২০২৪

তেল দিয়ে মুড়ি মাখানোর মতো
বৃষ্টি তোমাকে মিশিয়ে নিল
আর তুমি খোলা আকাশের নীচে
খোঁপা আলগা করে লগ্ন হলে
প্রকৃতির অঙ্গে।

দুই একজন তরুণ এক অলীক বাসনার মোহে
স্বর্গবাসী হতে বসে থাকে বারুদ ঘরে
প্রকৃতি ও জগত থেকে বিচ্ছিন্ন হয়ে
ওদের কাছে বৃষ্টির কুশলবার্তা পৌঁছে দাও
হে এলোকেশ নৃত্যপর।

পৃথিবীর ভাজে ভাজে জমে আছে
যত সুধা ভালোবাসার
সমুদ্রের ফেনায় বালিয়াড়ির বুকে
আঁকা হলো যত অনিন্দ শিল্প
গাছের পাতার আশ্রয়ে ফুটে
যত ফুলের রঙবিলাস
সেসব ফেলে রেখে হে তরুণ
কোন অন্ধকারে তলাবে তুমি?

বারুদের ঘরে মৃত্যুর আমন্ত্রণ
প্রেমিকা লুটায় আঁচল কান্নার মেঘমল্লারে
জননী বোবা হন জনক অন্ধ
ওই ঘরটি পৃথিবীর কঠিন নরক
ওখানে ভালবাসার ফুল শুকিয়ে
বোমার স্প্লিন্টার হয় ঘাতকস্বরূপ
প্রবঞ্চনার ফাঁদ।

এমন সর্বনাশ ছেড়ে এসো
বৃষ্টিতে ভেজাও শরীর
ওই যে নৃত্যপর আমন্ত্রণের মুদ্রায়
বাড়িয়েছে হাত
সঙ্গী হও তুমি সঙ্গিনের পথ ছেড়ে।

২৯.০৩.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Omaer
০৬-১২-২০১৭ ১৬:২৫ মিঃ

মানে...?