জলেশ্বর
- কুমার সৌরভ ১৯-০৪-২০২৪

হে দুর্বিনীত জলেশ্বর
হাওর শয্যার এই আয়েশ তোমার
পুড়বে আমার চোখের আগুনে।

আকাশের সায় পেয়ে নদীর লেজে চড়ে
এসেছো আমার বুকে
পেতেছো শরশয্যা
ভেবেছো ইচ্ছামৃত্যু তোমার,
সর্বনাশের বানে ভাসিয়ে তবে
বিদায় নিবে রক্তগঙ্গার কুরুক্ষেত্র ছেড়ে?

তোমার নাম ধরে দুয়োধ্বনি উঠেছে
কান পেতে শুন ওই লোকালয়ে।

আমি মাটির বুকে শ্রমের শিল্প দিয়ে
ফুটাই যে সবুজ হাওর
রোদের ভাণ্ডার দিয়ে সোনারঙ করে
ফলবতী করে তুলি পৃথিবীর প্রান্তর
এরই নাম বেঁচে থাকা
এর নাম মানুষ।

নদী কালকেই মুখ ফেরাবে
যৌবনের গরিমা তোমার শুষে নিবে দূরের পবন
হাওরের শত্রু তুমি শুকিয়ে মরবে
কাঁদার গহ্বরে হবে সমাধি তোমার।

এই পৃথিবীর শস্যশিল্পীরা আবার মাটি
খুঁড়ে তোমার কংকালের উপর সাজিয়ে
তুলবে জীবনের ইতিহাস
ইতিহাস বারে বারে ডুবাতে চায় কেউ
বারে বারে জাগায় মানুষ
বেঁচে থাকে তারা সাহসে সংগ্রামে
ইতিহাস এগিয়ে চলে বিজয়ের মহিমায়
প্রাকৃতিক কিংবা লৌকিক
প্রতিরোধের দেয়াল ভেঙ্গে।

০২.০৪.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।