ভেজা চোখের পাতা
- কুমার সৌরভ ২০-০৪-২০২৪

চোখের পাতা ভিজিয়েছিল যে অলৌকিক কষ্টপ্রপাত
তার সাথে লৌকিক ভ্রষ্টতার মগ্ন সমর্পনে
অবিশ্বাস রেখে গেলাম এই দিগন্তের
ডুবন্ত ফসলের ক্ষেতে চিরতরে।

পাঁপড়িগুলো এখনও সজল ক্রোধে ভাসাতে চায়
কোন এক নবোদিত জ্বালামুখ
অগ্নিকাদা ছুঁড়ে ছুঁড়ে যে জ্বালায় জলের সভ্যতা
বিপন্ন মৌনতায় আঁধার করে রাখে
সবুজ ছায়াঘেরা দ্বীপের মতো সহস্র গ্রাম
ক্রোধের যজ্ঞমন্ত্রে উচ্চারিত হয়
এইসব জ্বালামুখের বিনাশ।

চোখের পাতা শুকোয় নি রোদের রুদ্রস্পর্শে
এখনও খোঁজে ফিরে কোন এক ঘাতক
ভালবাসার শব্দ মুখে যে বানিয়েছিল
তরল বিষের মথিত সাগর।
উত্থিত অমৃতের ভাগ নিজে রেখে
বঞ্চনার একদলা জহর পাঠিয়ে
যে ক্রোড় হেসেছিল
তাকে দহনের চন্দনকাঠ পুড়িয়ে
নিজেকে শুকোতে চায়
আর্দ্র চোখের পাতা।

০৭.০৪.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।