ব্রেইল বার্তা
- খায়রুজ্জামান সাদেক ২৯-০৩-২০২৪

একাংশ লিখছি অথচ খুব ভাল করে অন্ধকার লেখা যায়। কিছু বিশীর্ণ ঢেউ জ্বলন্ত বৃত্তের কাছে। কি বিচিত্র খপ্পর অনিমেষনেত্র জুড়ে। নিড়ানি দিতে দিতে অস্পষ্টতা চওড়া হয়। বিশুদ্ধ ধূপ ও ধুনো অন্তঃসত্ত্বা চিত্র থেকে উঠে আসে। একটু করে হলেও ঝড়ের পূর্বাভাস। কাজের মধ্যে একই জায়গায় জন্ম ও সূর্যালোকের মাঝে পড়ে আছে। যে চাকা শব্দ মন্থন করে শুধুমাত্র দ্বিধাহীন চিহ্ন ধরে রাখে। অল্প পরিমাণ তুষ্টির ভেতর ভাগ্য রেখার অনুক্রমে শিথিল বা স্পন্দিত। অনুভবে কর্কটকান্তি জুড়ে নাড়া দেয়। মৃত্তিকার গভীরে কিছু নির্বাক কবিতা খুঁজে পাওয়া। খাপছাড়া উদ্গত অঙ্গভঙ্গি তাহার উঠে আসছে। ছুরি চালানোর মত নেশা থেকে গলে যাওয়া আমার নক্ষত্রপুঞ্জ। কাছাকাছি মুছে যাওয়ার আগে সহসা কিভাবে খুঁজে পাই সর্বময় সম্পর্ক। আজ্ঞাবহ লোহা গরমের প্রতিধ্বনি প্রতি নির্দেশ ক্রমপসারণশীল কংক্রিট ও ইস্পাতের মাঝে পড়ছে। ব্রেইল বার্তায় স্পষ্ট হয় নাভিশ্বাস। একটা সকালকে অপেক্ষা পর্যন্ত মেলে ধরা সূর্যালোক। এই আমাদের আহা রি রির মাঝে শাশ্বত পুড়ে যাওয়া। কিছুটা অঙ্গারে কিছুটা বেঁচে যাওয়া...
১১/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।