সে এক আশ্চর্য্ প্রেম!
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২০-০৪-২০২৪

তবু ছলনা হয়নি ক্ষান্ত।দীর্ঘ্ পূর্ণিমার শিয়রে
যে-রাত্রি হেসে উঠে নিঃশব্দে
চাঁদের স্পর্শে স্নিগ্ধ জ্যোৎস্নার মমতা,
যে রাত্রির সন্ধি ক্ষণে প্রেমের আলিঙ্গন
সুপ্ত হৃদয় সুরের র্মূছনায় জেগে ওঠে
ঐক্যের আহ্ববান!
কিন্তু ক্ষান্ত নয়,দুঃখ নেমে আসে, এই ধরণীর বাসযোগ্য কোলে
মনে ফোটে সৌরভহীন কুসুম,জাগে যন্ত্রনার ঢেউ
মিথ্যের তুফান, আর আপন স্বার্থের উত্তাপে
কপালে আজ কলঙ্কের তিলক ।
সদা দেখি অতলান্ত অন্ধকার সমুদ্র থেকে-
হুঙ্কার উঠে উগ্র প্রেমের, কি এক অন্ধার দর্শ্ন নিয়ে
মাঝি খোঁজে পারাপার তরী।
হৃদয়ে হৃদয়ে তার
ছলনার উজ্জ্বলশিখা প্রদীপ জ্বালিয়ে ।
ওরা হয়েছে অভিয় শিল্পী!সত্য-মিথ্যের আঁধার মঞ্চে
আপনের স্বার্থ্ খোঁজে
কিন্ত সন্তানেরা বুঝে না, বুঝে না
ওরাই বারে- বারে
তার মাকে অস্বীকার করেছে ,অপদস্থ করেছে ,বিশ্বাস ঘাতকতা করেছে-
মোনাফিক চরিত্রে জেগেছে
ওরা পুড়েছে লাল সবুজ ।
আলোকবর্তিকা জ্বালে, প্রকৃত প্রেম তার অন্তরে লুকিয়ে
বিষাক্ত ছোবলে স্বাধীন মা কে মেরেছে
তারা-ই তো প্রেমের বিচ্ছেদ টেনেছে
সে এক আশ্চর্য্ প্রেম, শুভ্র কৃষ্ণ গায়ে
ওরা-ই শান্তির কল নাড়ে।
বাঙ্গালীর সমস্ত বিপদে, সকল দুঃখের কাছাকাছি
ওরা নেই,সন্তানেরা তাই দেখে ।
সে এক আশ্চর্য্ প্রেম!বাহ্যিকে বাহ্যিকে প্রদীপ জ্বালিয়ে
ওরা জাগে উগ্র বার্তার অগ্নি মশাল নিয়ে ।
------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।