বিবেকের কাছে লুকিয়ে থাকে
- মোঃ আমিনুল এহছান মোল্লা - লাল পদ্ম ২০-০৪-২০২৪

মানুষের অন্তর আর জাগে না,বিবেকের কপাট খুলে না
উত্তমের অঙ্গে কলঙ্কের পর্দা!মিনতি করি খুলে রাখো
জ্ঞানের চৌকিতে আলোক স্পর্শ্ দেখি না
দৃষ্টির সীমনা অবরুদ্ধ,মানুষ আজ হ্রিংস্র হায়েনা ।
আলোর ভেলকুনিতে আঁধারের স্পর্শ্,উঁচুদের অন্তরে বৈষম্য
নীঁচুদের কণ্ঠে বিরহের সুর,আকাশের বুকে কালো মেঘ
দুর্নিনীতির শাখে পল্লব জাগে,শরীরে ক্যান্সারের মহাবরণ
ফুল আর ফোটেনা..
প্রাণের স্পন্দন জাগে না ।
মানুষেরা ব্যস্ত আপন আপন স্বার্থে,সুখী মানুষ আর দেখি না
গরীবেরা বঞ্চিত, শাসকেরা স্বৈরাচার, শিক্ষিতরা বিবেকহীন
চেয়ারের কর্তারা রক্ত চোষা দুর্নিনীতিবাজ
সমাজের দর্প্ন আজ দৃষ্টিহীন নতজানু
বিক্রিত বিবেক!
সবাই থাকুক, বন্ধ রাখো সীমারের দুয়ার
খুলে দাও প্রেমের কপাট
ফিরে দাও মানুষের অধিকার
এসে দেখ,
মায়ের বঞ্চিত শোষিত সন্তানেরা আজ ভাল নেই ।
জাগ বিবেক জাগ বিবেকের আলো জাগরে জাগ-
ওহে বিবেক, তুই লোভ জাগাসনে, ও জাগা যে ধবংস ব্যাধি
ও জাগা যে শান্তি নেই, পরাজয় এসেছে
জ্ঞানের চৌকিতে আলোক স্পর্শ্ দেখি না
ওহে মানুষেরা, ওহে জ্ঞনীরা,ওহে বিধির শ্রেষ্ঠ প্রেম
বিবেকের কাছে লুকিয়ে থাকে মানব মুক্তির অমর সোপান।
-------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।