তোমার জন্য মেয়ে
- আপন দেবনাথ ১৭-০৪-২০২৪

ওইদিন আমি একদম প্রস্তুত ছিলাম না ।
ভাসতে ইচ্ছে হল ।
ঘরের বাহিরমহলে নদীঘাঠে দাড়ুক,
একটি মেয়ে- কতিপয়
যার পানে চাহিয়া যৌবনরসের বানে গেলাম ভাসি।
সেই নৌকাপথে কত না ভিড় ছিল ,
তুমি ছিলে শুধু মধ্যমজাতি ।
যার রুপে ওই নদীতটে মেলা বসে , জলের পাখি সেও হাসে।
তুমি ছিলে, আমি ছিলেম,
ডান হাত ভরা ছিল খাবারে-
মহাত্রাসে শরীরগতি উত্তম হয়ে,
তোমার শরীরের ভাজ থেকে আসা সুগন্ধ বিমোহিত করেছিল মোরে।
আর তক্ষনি ভেবেছি সেই গন্ধধূপ
বহুরাতে সুবাসিত হয়েছে,
আর বহুজনকে আহত করেছে পুড়ে।
তোমার জন্য মেয়ে, দুপুরবেলার মিষ্টি রোদ পরিপাটি হয়ে ঘুমিয়েছে।
আর না হয় যে, তার ক্ষত বুকে ওই
কালহংসী মেঘ উড়বে ।
আর তোমার পায়ে চলা মাটির
রাস্তা কাদাটে হবে ,
অঝোরে নামবে যখন বরিষণ ।
সূর্য নাকি সমগ্র গ্রহের রাজাসন লাভ করেছে তবুও তার ভয় কমেনি সামান্য মেয়ের কাছে।
আর তা দেখি মোর হিয়াকুপে শিলাখন্ড ভাসে।
তোমার জন্য মেয়ে ...........

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।