বেকার
- আব্দুর রাজ্জাক রাজু ১৯-০৪-২০২৪

শুধু চাকুরীর তরে
যারা করে লেখা পড়া,
তাদের কাছ থেকে কোন কল্যাণ
পায় না এ ধরা ৷

মাথায় নিয়ে সার্টিফিকেটের বোঝা
ওদের কাজ হয় চাকরি খোঁজা ,
না পেলে চাকরি ওরাই হয়
দেশ ও জাতীর বোঝা৷

এত দিন জেনেছি লেখা পড়া
অমানুষকে মানুষ করে,
এখন দেখি লেখা পড়া শিখে
অকর্মণ্য হয়ে পরে থাকে ঘরে ৷

নিজেকে ওরা বেকার বলে
দেয় পরিচয়,
একমাত্র চাকুরি ছাড়া
কোন কাজই ওদের নয় ৷

যে শিক্ষা করে বেকার
দেয় না আলো,
সেই শিক্ষার চেয়ে
মুর্খ থাকাই ভালো ৷

মুর্খের নোনা ঘামে
মাঠে মাঠে সোনা ফলে,
দু কলম বিদ্যা গিলে কাজ ফেলে
নিজেকে বেকার বলে ৷

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।