তোমাকে চাই
- কুমার সৌরভ ১৯-০৪-২০২৪

বিনাশের আগে এক বার দেখে নিতে চাই
স্মিতহাসি কলকল্লোল মুখরতায় তোমার
দেখে নিতে চাই কতটুকু বিনাশ ক্ষমতা।

বিষে ভরে আছে এই বুক খানা
জলের আস্তানা থেকে ভেসে উঠা মৃতদেহ
নদীর যৌবন থেকে মুছে নেয়
ভালবাসার চিহ্ন সমেত
অরণ্যের তমসা থেকে ভেসে আসে
মুখঢাকা মৃত্যুদূত-
নগর লোকালয় ছেড়ে পালাও দ্রুত।
এমন দুঃস্বপ্নের মতো শিড়দাড়া শক্ত করা
দুঃসময়েও চেয়ে আছি সামনের দিগন্তে
যেখানে এক ফালি রঙধনু তলোয়ার হাসে
অসীম সাহসের বিভায়
বিনাশের আগে আমি তোমাকেই চাই।

ফসলের লাশ থেকে দুর্গন্ধের মতো যে
ঘৃনার বাতাস ঝাপটা মারে
মারি আর মড়কের মত
শ্রমের কষ্ট থেকে উঠে আসা এই গরল
আমার অস্তিত্বের হাহাকার।
পালানোর পথ বন্ধ দিকে দিকে ব্যারিকেড
কেবলই হুইসেল মুখে প্রহরীর পাহাড়া
তুমি আটকে গেছ শস্য মৎস্য দেশে
সুনিপুণ হাতের বোনা জালের ফাঁসে।

অন্ধকারে তলিয়ে যাওয়ার আগে তোমাকে চাইছি
আক্রোশের অক্ষম বেদনার মাঝে একবিন্দু স্বস্তির
মতো হে পরম অগ্নি, প্রজ্বলনশীল ক্রোধ
দিগন্তে বিস্তৃত হও অকরুণ ভঙ্গীতে
মেঘ দেখ আজ দখল নিচ্ছে আকাশের।

১৮.০৪.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।