শুভ নববর্ষ
- মাহদী হাসান ২০-০৪-২০২৪

শুভ— শুভ নববর্ষ, সালডা জানি কতো? ইংরেজিতে ব্যস্ত আমি— জানি কী আর অতো! বৈশাখ মাসের পহেলা দিন ইংরেজিতেই গুনি! থার্টি ফার্স্ট ছাইড়া অহন, পালা বাউল শুনি! ক্যালেন্ডার আজ গুইনা রাখে বাংলা তারিখ সন, একটা দিনে বাঙাল সাজি, ফেরেশ করি মন। ইঞ্চি দুয়েক মেকাপ মাখা, খোঁপায় বেলী ফুল, রক্ত মাখা সাদা শাড়ি, বাঁধায় হুলুস্থুল! আলতা রাঙা পা হারালো, উচু হিলের জুতো! নূপুর পায়েল আর দেখি না, সাথে গায়ের সুতো! কর্ম দোষে দুষ্ট হয়ে, মঙ্গল খুঁজে ফিরি— গামছা মাথায় মূর্তি হাতে, এ্যাংলো বাবুগিরি! হালখাতাটা আর দেখি না, হিসেব-নিকেশ কই! মাচার উপর নেই সাজানো— মিষ্টি মুড়ি খই! ছাগল বেচে সেই টাকাতে— ইলিশ কিনে খাই।একটা দিনের ইলশে ছুতোয়- হিন্দিতে গান গাই! কোত্থেকে এক উটকো ঝড়ে ধরল আমার মাথা, পান্তা ইলিশ শূন্য আছে— ইতিহাসের পাতা! শুভ, শুভ নববর্ষ। সালডা জানি কতো? বাংলা ভুলে এখন আমি- ইংরেজিতেই নত। চট্টগ্রাম।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।