বিশ বছর পরে
- শামিম সাগর ২৯-০৩-২০২৪

আমরা অনেক আনন্দঘন সময় কাটিয়েছি অঘ্রানের ওঠোনে,
ছড়ানো খড়ের ভেতর গাদাগাদি করে দেখেছি সন্ধ্যাতারা।
আমরা অনেক বিশুদ্ধ সুখ পেয়েছি শাপলার বিলে,দু' একটা ফুলের খাদ্য খেয়ে।
আমাদের শরীরে লেগে আছে শিশিরের গন্ধ!
শিউলি ফুলের কার্পেটে আমরা সকাল হেঁটেছি
আমরা অনেক মুগ্ধ জ্যোৎস্না দেখেছি ঝাউবনের শাখার প'রে।
আমরা অনেক ছেলেবেলার খেলা খেলেছি গনগনে দুপুরে,
আমরা অনেক একসাথে থেকেছি পাশা-পাশি বাড়িতে ভিন্ন দুটি ঘরে।

আজ বারো বছর পরে,জীবনের এই ক্লান্ত প্রহরে আমরা মুখোমুখি,
তোমার কপালে সিঁদুরের সূর্য,আমার কপালে মাঘসন্ধ্যের সূর্যাস্ত!
আজ এই পুরোনো রেস্তোরাঁর ভেতরে,অচেনা এই শহরে।

আমাদের অনেক গিয়েছে বেলা,অনেক বেড়েছে ভূ-পৃষ্ঠে চৈত্র‍্যের খেলা,
গনগনে সূর্যের মতো আমাদের হৃদয়ে জ্বলন্ত হাইড্রোজেনের দুটি কণা।
আমাদের জল হবার মতো একটি অক্সিজেন আর নেই;হয়তো বেঁচে থাকার সমান ও!
আমরা অনেক হেঁটে বেড়িয়েছি হেমন্তের বিকেল একসাথে,আমাদের অহেতুক ছেলেবেলা,
আজ বারো বছর পরে,তোমার সন্তানের মুখে তাকিয়ে মনে পড়ে,
একদিন আমরা পুতুলের বিয়ে দিয়েছিলুম,একটি সন্তান হয়েছিলো ছেলে।
আমরা অনেক করেছি শৈশবে সম্পর্কেরে অবহেলা,
আজ বারো বছর পরে,এই রেস্তোরাঁর উজ্জ্বল আলোতে,
আমাদের জীবনের গভীর অন্ধকার ফুটে উঠে,আমাদের জীবন-বিধাতার অহেতুক পুতুলখেলা!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।