বাক্প্রতীমা
- কুমার সৌরভ ২৮-০৩-২০২৪

আমাদের নামে যত দিলখুশ বচন আছে
ঝাড়ো এইবার আকাশের অসীম নীচে
বাতাসে উড়িয়ে নেয়া চুইয়ে পড়া
জল ও চন্দ্রালো বাসস্থানে
আমাদের চোখে রাত জাগা নিশিপাখি
রক্তচক্ষু মেলে আছে সামনের দিগন্তের
অশেষ অনিশ্চয়তার অন্ধকারে
পারো যদি ভোলাও চতুর বচন সন্তোষে

অহমিকা ডুবে গেছে চৈত্র বন্যার
বোরো জমিনে
এখন শুধু অনুগ্রহ চাই বেঁচে থাকার দুর্মর ইচ্ছায়
বেঁচে থাকাটাই জরুরি সত্য বাকি সব ফাঁকি যে
আরেক সত্য বটে তুমি, তুমিময় আমি তো
অন্নচিন্তা দূর হলেই মুখোমুখি হতে পারি
দুই প্রাণ দিবানিশি

যারা সিন্দুক ভরেছে আমাদের অস্তিত্ব কেড়ে
সেইসব কূলশিরোমনি স্তুতিবন্দনায় প্রীত হয়ে
যারে খুশি দিক স্নেহাশীষ
যত পারে টইটুম্বুর হোক তার
কামনার অশান্ত দীঘি
ওসবে ভ্রূক্ষেপ ছাড়ো সর্বহারা
ফসলের শোক ভুলে জয়ধ্বনি করো
স্তবমন্ত্রে প্রাপ্ত হয়ে পরমার্থ সুখ
দুই প্রাণ ছাড়ো যত মানবিক দুঃখ

এই সারাসারমণ্ডল ছাড়লে বিনাশ নিশ্চিত

নিতে চাও প্রতিবিধিৎসা যদি
ওঙ্কারে ছিলায় দাও টান
হয় বিনাশ নয় নিজস্ব আলোয়
ভেসে উঠা প্রকাশ দীপ্তিমান

বাক্প্রতীমার ঠোট কেঁপে
প্রকম্পিত হোক গ্রাম জনপদ
হাওরের ঢেউ আছড়ে পড়ুক
মনোলোকে প্রান্তিক উপনিবেশে
০৩.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।