পরাজয়
- কুমার সৌরভ ২৯-০৩-২০২৪

এরপর ধাড়ি ইদুরগুলো তাড়া করলো গিয়ে
শহরের সেই সাহসী যুবকটিকে যে ছিলো
শস্য ভাড়ারের মতো পরাক্রমে পরিপূর্ণ
যে রুখে দাঁড়িয়েছিল কতিপয় স্রোতের মুখ
থেকে ফসলের জমিকে রক্ষা করবে বলে
সূর্য তার বন্ধু ছিল খুব
রুখে দাঁড়ানোর মহাকালে প্রভাকর কাটায়
কপট ছুটির প্রতারনাপূর্ণ এক কালবেলা
বৃষ্টি ও মেঘের দখলে ছিল আকাশ মেলা
বাতাস ও বজ্র তখন জলের পক্ষভূক্ত হয়
সাহসী যুবকটি পরাস্ত হলো অসম প্রতিরোধে
শস্যবতী খেত ডুবে যায়, অবলীলায় মরে যায়
পরাভূত যুবকের চোখের সামনে
ক্রোধে জ্বলে উঠে যুবকের তৃতীয় নয়ন
আগুনের তেজ ঝরে তার অলৌকিক নয়নতারায়
পরাভব পুড়ে গলে জন্ম নেয় ঐতিহাসিক শপথ
যুবক শহর গ্রাম ফসলের খেত চষে বের করে
আনে যত দাঁতালো ইদুর ছিল গর্তে লুকিয়ে
ইদুরগুলো মাটি খায় ধান খায় কৃষকের রক্ত
করে আকণ্ঠ পান
ওদের দাপটে অসহায় যত সামাজিক প্রতিষ্ঠান
যুবক কণ্ঠ ছাড়ে সমাজ সংঘ ও ক্ষমতার কাছে
শাস্তি দাও শাস্তি দাও ওরা আমাদের শস্য বিনাশ করেছে
ওরাই আমাদের গ্রামকে করেছে খাদ্যহীন এক মৃত্যুপুরী
যুবকের কণ্ঠ উত্তরের পাহাড়ে ধাক্কা খেয়ে আজ
আর্তনাদ হয়ে হারায় দখিনের সাগরের বুকে
হতাশ যুবক এখন গর্ত থেকে উঠে আসা
ইদুড়ের তাড়া খেয়ে বেদম ঘুরছে শহরময়
পরাজয়ে পরাভবে।

০৮.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।