স্টেশনে লাশ
- খালিদ হাসান (খালেদ রাব্বি) ১৯-০৪-২০২৪

ঐ রেল লাইন টি চলে গেছে বহু দূর
গ্রাম থেকে প্রান্তর, মাঠ,ঘাট শহর
বন্দর
ছুটে চলে রেল দিন দুপুর।
কোথেকে এলো কোথায় হারিয়ে গেল
অন্ত নেই
অনেক পুরোনো ব্রডগেজ গেজ লাইন
গড়ে গিয়েছে বৃটিশ আমলে সেই।
ঐ যে দেখা যায়
সারি সারি বাতি জ্বলে
রাতের ষ্টেশনে, আধ ঘন্টা পর পর
ছুটাছুটি করে।
ঢাক -চট্টগ্রাম রুট, কুমিল্লা ষ্টেশন
বলে।
একটু ফ্রেশ হতে! রাতের
মাঝামাঝি হাটতে বেরিয়েছি
আমি, বড় ভাই রিমন -মিশন -বুলেট আর
রানা দা
ষ্টেশনে এসে দু নাম্বার প্লাটফরম
অতিক্রম করছি।
হঠাৎ চোখে পড়ে, লাল বাশ!কোন কোন
মূমুর্ষ যখম!
নিশ্চই ভয়ানক বিপদ, কিছু কাছে যেতেই
শিউরে
ওমা-কি ভয়ংকর রক্তাক্ত প্লাটফরম।।
পুলিশ লাশটি প্যাকিং করে রেখেছে
কে জানে কার বুকের মানিক ছেড়া ধন
আত্মীয় স্বজন? কার লাশ নিথর
পরে আছে।
ভয়ে শরীর কাঁটা দিয়ে উঠে
অস্থায়ী, বন্ধু ভূব-বাসী আমরাও
সবার একদিন চলে যেতে হবে অকপটে।
হয়তোবা ট্রেনে উঠতে নামতে হুসট
খেয়ে পড়া
মনের শোক নিভাতে আত্মহত্যা,
তবে কি জোর পূর্বক মারা।
নাহ, ভয়ানক বিভীষিকাময়!
যাত্রীদের নজর দূরপানে আশায়
কাঙ্ক্ষিত ট্রেনে
আবার হারিয়ে যাবে বহুদূর
মনে রেখে ভয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।