সাহিত্য মানে
- নোমান আব্দুল্লাহ্ - অজ্ঞাতনামা ২৫-০৪-২০২৪

সাহিত্য মানে, অকপট পাগলামো
লেখার খাতায় অবিরাম আঁকিবুকি,
কিছু চিন্তাভাবনার বিক্ষিপ্ত সমাধি
হারানো কোন ইচ্ছার বিচরণভূমি।

সাহিত্য মানে, আফিমের নেশায় বুঁদ হওয়া
হারিয়ে যাওয়া দূর কোন সীমানায়,
অযাচিত সময় আহরনের নেশায়
ছুটে চলা নিরন্তর , নিরবিধি লয়ে।

সাহিত্য মানে, প্রিয়ার মুখের বিষম ছাঁয়া,
সকরুনতায় মোড়ানো অণুর্বর ভূমি
বোঝা - না বোঝার রহস্যময় অনুভূতি
হারিয়েও না হারানো কোন আকুতি।

সাহিত্য মানে, নিরবিচ্ছিন্ন রাত্রি যাপন ধীর লয়ে,
আত্মার সাথে যুদ্ধ করা প্রসব বেদনা নিয়ে
কখনো অযাচিত আনন্দে নেচে ওঠা
শৈশবের কোন হারানো স্মৃতি নিয়ে।

সাহিত্য মানে, ভালোবাসাহীন কিছু প্রহর গোনা,
বুকের কারাগারে কিছু পোড়া ক্ষত নিয়ে,
কখনোবা মুক্ত বিহঙ্গ হয়ে উড়ে যাওয়া,
দূর কোন পাহারের পাদদেশে আনন্দ আহরনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।