প্রতিজন্ম আকাশে
- কুমার সৌরভ ২৫-০৪-২০২৪

সিক্ত দুপুর বৃষ্টিতে ভিজিয়েছিল বলে
বিকেল বিষন্ন হয় ম্লান আলোতে
আসন্ন পূর্ণিমার রাতকে অস্বীকার করে সে
আঁধারের মেলা বসায় ক্লান্ত এই পৃথিবীর দিগন্তে।

আমি যতই তারস্বরে বলে যাই নিজপক্ষ সমর্থনে
অজস্র সহস্র যুক্তির কথামালা
যতই বলি তপ্ত দুপুরটি আমাকে ছিনতাই করে
নিয়ে গেছে মেঘমল্লারের আরেক রাজ্যের গহীনে।
ভিজিয়ে কৌতুকে ফেলে গেছে বিরান মরুপ্রান্তে,
আমি নিতান্তই ক্রীড়নক ছিলাম তখন
পরাধীন পরিচয়হীন দাস হয়ে
মদমত্ত এক দুপুরের কাছে।

অন্তহীন অবিশ্বাসে বিকেলের অভিমানী শীতল নিঃশ্বাস
তবু আজ শুধু ধিক্কার করে অবিশ্রাম অবিরত।
চিৎকার করি জীবনের সঞ্চিত সকল শক্তি দিয়ে
আমি ভরা পূর্ণিমার রাতে নিটোল সুবর্ণ শশীর
বিচ্ছুরিত লাবন্যপ্রভায় সাঁতার কাটতে চাই
ভালবাসাহীন নির্দয় পৃথিবীর রাতে।

ভেসে আসে প্রত্যাখ্যান
কঠিন কোন এক অপ্রাকৃত হিমালয়চূড়া থেকে।

তবু আমি বলে যাই অবিরাম বৃষ্টিধারার মত-
হে নদী বৃক্ষ ফুল দখিনের বায়ুদল
আমি থাকতে চাই এখানে
এই প্রতিজন্ম আকাশে চন্দ্রাবলী রজনীর প্রশ্রয়ে
প্রথম আলোর বিহান বেলায়
জীবন মেলার সকল খেলায়।
১০.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।