পরিবেশ দূষণ
- মোঃ রিদওয়ানুল ইসলাম রিফাত - জীবন ২৬-০৪-২০২৪

আমাদের চারিদিকে অপরূপ পরিবেশ,
দিন দিন দূষণের ফলে হচ্ছে তা নিঃশেষ।
শহরের নানাবিধ দূষণের ফলে,
ক্লান্ত এ জীবন আর নাহি চলে।
লোক জন যেথা-সেথা ফেলে আবর্জনা,
এভাবেই করে তারা বায়ূ দূষণের সূচনা।
পলি দিয়ে গড়া এই বাংলাদেশের মাটি,
মাটি দূষণের ফলে তা নেই যেন আর খাঁটি।
কলকারখানার আবর্জনা করে নদীর পানিতে নিষ্কাশন
এভাবেই দিনে দিনে হচ্ছে পানি দূষণ।
রাস্তা-ঘাটে যানবাহন
অযথাই বাজায় হর্ণ
হঠাৎ-ই শব্দ পাই সাইন্ড বক্সের
তার যেন ঢিলে হয়ে যায় মস্তিষ্কের।
শহরেতে এমনি ভাবে শব্দ করে জ্বালাতন,
এভাবেই সৃষ্টি হয় শব্দ দূষণ।
পরিবেশ বাঁচাতে হলে দূষণকে কর রোধ,
সকলের কাছে রইল, আমার অনুরোধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।