সেদিন অনেক দেরি হয়ে যাবে
- কাফাশ মুনহামাননা - শেষবেলা ২৪-০৪-২০২৪

একদিন তোমার মোহ ভাঙবে প্রিয়।
কিন্তু সেদিন অনেক দেরি হয়ে যাবে।

তোমার আনকোরা যৌবনের মধুর খোঁজে
যেই ভোমরেরা আজ ঘুরঘুর করে
তোমার পিছু - ফুড়ুৎ হয়ে উড়াল দেবে সকলেই,
যেদিন ক্ষণিকের পাওনা সব মিটে যাবে।
মিষ্টি মিষ্টি বোলে
কখনো কাব্য লেখার ছলে
আনন্দের কুমকুম জাগাবে তোমার মনে।
প্রেম-নাটকের জালে
চোখের উপর পর্দা ঢেলে
ফাগুনের শিহরণ ছড়িয়ে দেবে
তোমার দুধে আলতা পবিত্র বদনখানিতে।
কিন্তু জেনে রেখো,
ফাগুনের ওপারে আগুন জ্বলে নিভু নিভু করে।
দেখো না প্রকৃতি তাই কতো লাল দেখায়!
একটু ভুলে সেই আগুন তিলে তিলে
তোমার সর্বস্ব অঙ্গার করে দেবে অজান্তে।
এমনকি তুমি টেরও পাবে না।

বেশিরভাগ ক্ষেত্রে
মানবের হুশ ফেরে ভুল করার পর।
যাযাবর বয়সে সবকিছু ঠিকঠাক লাগে।
এখন তাই আমার কথা
তোমার কাছে খুব তেঁতো মনে হবে।
কিংবা মনে হবে পাগলের বাক্যালাপ।
চরম বাস্তবতা যেদিন দুর্ভাগ্যক্রমে
তোমার দরোজায় কড়া নাড়বে প্রিয়,
আমার মুখোচ্ছবি সেদিন
তোমার চোখের আয়নায় ক্ষণে ক্ষণে
ভেসে ওঠবে নদীর স্বচ্ছ জলের মতো।
আমার অপ্রিয় কথাগুলো সেদিন
তোমার হৃদয়ের সুনসান উঠোনে
অবিরাম করবে নৃত্যোৎসব।
এক পলক দেখার জন্য আমাকে
হন্যে হয়ে ছুটবে তুমি পৃথিবীর
একপ্রান্ত থেকে আরেক প্রান্তে।
কিন্তু সেদিন অনেক দেরি হয়ে যাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।