দুঃস্বপ্নে মোড়ানো সূর্য।
- কাফাশ মুনহামাননা - শেষবেলা ২৮-০৩-২০২৪

ওই যে মাথার উপর সূর্যটাকে দেখতে পাচ্ছো,
কি রকম উত্তপ্ত হয়ে আছে এই শীতেও!
হয়তো কোনো কষ্টের আগুনে পুড়ছে একান্তে।
হারানোর বেদনাবোধ জীবনকে ভস্মীভূত করে না।
বরং নিভু নিভু করে পোড়াতে থাকে আমৃত্যু।
আফসোস! খালি চোখে কেউ দেখতে পায় না সেই দৃশ্য।

এই সকাল বেলাও কতো কোমল ছিল সূর্যটা।
শিশিরের স্নিগ্ধতায় এক চিলতে হাসি ছিল মুখে।
স্বপ্ন বোনার নিঃশব্দ তাড়া ছিল চোখে।
কিন্তু ক্ষণিকের ব্যবধানে পরিলক্ষিত হয়
প্রশ্নবিদ্ধ হিসাব-নিকাশের অমার্জনীয় ভুল।
নিশ্চুপে সঙ্গী হয় বুকফাটা রোদনধারা।
তাল-লয়-সুর সবই থাকে,
থাকে না শুধু শ্রবণধ্বনির ন্যূনতম নির্যাস।
কাউকে বলাও যায় না।
ভয় হয়, যদি সইতে হয় লাগাতার উপহাস।

আমার ভেতরটাও যেনো সূর্য হয়ে গেছে।
স্বপ্ন বুনতে গিয়ে দুঃস্বপ্নে মোড়ানো সূর্য।
কুয়াশার পরশ তাই অসহ্য লাগে আমার।
আগ্নেয়গিরি দেখিয়ে দাও ধরনী,
স্ফুলিঙ্গের লালায় চুমু খাবো আজ আদরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।