"উল্টোরথ"
- আরিফুল হক - অপ্রকাশিত ২৯-০৩-২০২৪

কাব্যের ইতিহাস, অনুসূয়ার বুকে জেগেছে;
-অনেক আগে,
শুধু আমরা জেগে আছি শকুন্তলা নিয়ে,
কবিতা, সে কালঘামে গড়া প্রতিমাঞ্জলী,
কবিতা! বালকের বাক্সে লুকানো মার্বেল!-
ঝনঝন শব্দে বেড়িয়ে গেলে, সচকিত চারপাশ,
কবিতা! ছাইপাঁশ গিলে নিয়ে ঘোলাটে চোখে দেখা
মদির কোমর, বারবনিতার;
কবিতা, তোমার জন্মলগ্নের পাপ,
অথবা নিস্পাপে করা জঘন্য মিথ্যাচার!
নৈতিকতার চোরাগলির ছেড়ে সে হেঁটে যায়, ভাঙ্গে সততা,
কবিতায় রাহাজানি হয় ক্ষুধা,
নিস্ফলা চাঁদের বুকে চরকা কাটে বুড়ি,
কবিতায় মৃত্যুক্ষুধার স্বপ্নে বাঁচে প্রেত,
কবিতায় কালভৈরবের নাচ!
কবিতায় বেদুঈন ডাকাতের ধর্ষনে জাগে শিল্প,
কবিতায় উন্নাসিক জমিদার গলাটিপে মারে শিশু,
-পাপ লাগেনা তাতে,
কবিতা এক মূর্তিমান গলিত শ্লাঘার চিৎকার!
কবিরা হয় অমানুষ! কবিতার ছুড়ি হাতে!
বেবুশ্যের নোংরা কথায় লাগে বেহাগের সুর,
কবিতার পদে পদে, কবিতায় ঘুমায় মৃত শিশুর দল,
কবিতায় জাগে খুনির খুনের শুভ্র ইচ্ছা,
কাব্যের ইতিহাস, অনুসূয়ার ব্যাভিচারে হয়েছে শুদ্ধ,
শকুন্তলা আর কোন কাজে লাগে বলো!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।