উড়ে খড় বাতাসে
- কুমার সৌরভ ২৫-০৪-২০২৪

সভ্যতার এক টুকরো খড় বাতাসে ভেসে
আমার গালে চুমো খেয়ে আশ্রয় নিলো
এলোকেশ চুলের গভীরে
যদিও চুলে নেই মদিরতা ঘ্রাণের আবেশ
তবু উড়ে আসা খড়ের বিশ্বাস-
এই কেশস্থানেই আছে সুখ আনন্দ তপোবন।
খড় উড়ায় যে পল্লী বালিকা মেটে সড়কে
এক মনোহর ভঙ্গিমায়
তার হাতের টুকরিতে নবীন ধানের সঞ্চয়
দু'হাত উপরে তুলে গ্রীবাখানি একটু বাঁকিয়ে
ধানরাশি ছাড়ে বাতাসের অনুকূলে
খড় উড়ে যায়, নীচের চাটাইয়ে জমে
পরিচ্ছন্ন ধান সোনারঙ শরীর নিয়ে
এদিকে আরেক প্রাণ আহত হয়
তার দেহমুদ্রার অপরূপ বিভঙ্গে।

পরিত্যক্ত খড় বাতাসে ভেসে যায়
উড়ে যাওয়া খড়ের খবর রাখে না অনুপম বালিকা
সভ্যতার উড়ন্ত বর্জ্য আশ্রয় নেয় এই শুষ্ক চুলে
সভ্যতার কাটা নাভিমূল নাড়িতেই আমার
অপলক চোখ, দৃষ্টি হুমড়ি খেয়ে পড়ে আরও সামনে
পল্লী বালিকার ঘন কেশরাশি থেকে একটু সুবাস
যদি ভেসে আসে মাতাল বাতাসে।
৩১.০৫.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।