বিভক্ত হও
- কুমার সৌরভ ২৬-০৪-২০২৪

দ্বিধান্বিত না হয়ে তুমি এবার দ্বিধাবিভক্ত হও
বিভক্ত হয়ে আরও বিশুদ্ধ হও
বিশুদ্ধ হতে হতে যদি সুক্ষতম ভাঙ্গনে
দৃষ্টির আড়াল হও
তখন না হয় নির্বাণ লাভ কর।
রক্তপিচ্ছিল পথ পেরিয়ে এই যে তুমি
আলোকিত করবে বলে এসেছিলে
সেই তুমি বিরাট পর্দা টানিয়ে রেখেছো,
পর্দার ভিতরটা গাঢ় অন্ধকার।
এই অন্ধকারে যুথবদ্ধ হয়ে কিলবিল করার বদলে
বরং বিভক্ত হয়ে বিশুদ্ধ হও
বিশুদ্ধ হতে হতে আলোয় এসো।
বিকলাঙ্গ বর্ধনের চাইতে আলাদা হও
একাই বেরিয়ে এসো পর্দা খুলে
আরও অনেকে বিভক্ত হয়ে বিশুদ্ধ হতে চাইবে
তোমাকে দেখে।
ভাঙনের মুক্তিকে আস্বাদন করো আলোর আনন্দে
শুদ্ধতাকে আলিঙ্গন করো জীবনকে ভালবেসে।
২০.০৬.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।