অস্তিত্ব
- কুমার সৌরভ ১৯-০৪-২০২৪

আমি যখন বুঝি না কীছু
অস্তিত্বের গোপনীয় কৌশল
তখন তুমি সুপ্রকাশিত হও
বিশ্বাসের প্লাবন নিয়ে সবেগে
আরেক দর্শনের পিচ্ছিল পিঠে চড়ে
দখল নাও আমার
আমি অধীন হয়ে পড়ি তোমার।
খুঁজি না কৌশলের মূলে কোন্ কোন্
ধারাপাত নিপুণ হিসাবের সূত্র বিশেষ
বিঁধে দিয়েছে দেহকোষে জীবন্ময়
চেতনা এক; সংশয় শেষে সেই
বিশ্বাস-সমর্পন মগজের বিপরীত খাঁজে।

এদিকে মগজের আরেক দিক বারে বারে
খুঁচায় অবিরত ধারালো চাকুর মতো নির্দয়
খু্চায় আর নির্দেশ করে দুর্দান্ত শাসকের কণ্ঠে
'খুঁজে আন কৌশলের গোপন গোলাপ'
এরপর ক্রমশ উদ্ঘাটিত সত্যের সারিতে
বসাও আরেকটি নতুন সত্য মহাপ্রলয়ের আগে।
অবশেষে প্রমাণ করো চেতনার মূলে রয়েছ
কেবল তুমি, সত্যের মহাতেজরাশি।
২৪.০৬.২০১৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।